রাজবাড়ীতে ডিবির অভিযানে গ্রেপ্তার আসামিরা। ছবি: বাংলাদেশ পুলিশ

রাজবাড়ীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী নিয়োগ পরীক্ষায় উত্তর সরবরাহের চেষ্টার সময় আড়ি পাতার ডিভাইসসহ ১৩ জন জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন। রাজবাড়ী পৌরসভা এলাকায় একটি বাড়ি থেকে ২০ মে (শুক্রবার) ওই ১৩ জনকে গ্রেপ্তার করা হয়।

জেলা পুলিশ জানায়, ২০ মে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২০ (২য় পর্যায়) পরীক্ষা চলাকালে গোপন সংবাদের ভিত্তিতে ডিবির একটি দল রাজবাড়ী পৌরসভার ভবানীপুরে মিজানুর রহমান (৪৩) নামের এক ব্যক্তির বাড়িতে অভিযান চালিয়ে বিশেষ ধরনের ডিভাইসসহ ১৩ জনকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তারের সময় আসামিদের কাছ থেকে ২০টি মুঠোফোন, দুটি মাস্টারকার্ড সদৃশ ডিভাইস (সিম সংযুক্ত), দুটি ইয়ারফোন, আড়ি পাতা ডিভাইসের ছোট ছয়টি ব্যাটারি, পুরাতন একটি মডেম, ১০ হাজার টাকা, হাতে লেখা পরীক্ষার প্রশ্নের উত্তর, পরীক্ষার্থীর প্রবেশপত্রের ফটোকপি, বিভিন্ন গাইড বই, সোনালী ব্যাংকের একটি ভিসা ডেবিট কার্ড, ইউনিয়ন ব্যাংক লিমিটেডের একটি ডেবিট কার্ড এবং দুটি স্যামসাং পাওয়ার ব্যাংক জব্দ করা হয়।

গ্রেপ্তার আসামিদের মধ্যে একজন নারী পরীক্ষার্থীসহ সরকারি প্রাইমারি স্কুলের পাঁচ স্কুলশিক্ষক রয়েছেন। ঘটনার মূল হোতা পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা রিসোর্স সেন্টারের প্রশিক্ষক মো. মাঈনুল ইসলাম হাওলাদারকে (৪২) জিজ্ঞাসাবাদে প্রাথমিকভাবে ঘটনার সত্যতা পাওয়া গেছে। তিনি তাঁর সোনালী ব্যাংকের অ্যাকাউন্টের মাধ্যমে পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন। ঘটনার বিষয়ে তদন্ত চলছে। ঘটনার সঙ্গে অন্য জড়িতদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে। এ ব্যাপারে থানায় মামলা হয়েছে।