রাজনৈতিক সিদ্ধান্ত ও ব্যবস্থাপনা ছাড়া কোনো দেশের উন্নতি-অগ্রগতি হয় না বলে মন্তব্য করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার (১৬ এপ্রিল) গণভবনে জাতীয় প্রশিক্ষণ কাউন্সিল-এনটিসির অষ্টম সভায় তিনি এ মন্তব্য করেন।
এ সময় তিনি আরও বলেন, দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে সবাইকে সতর্ক থাকতে হবে। খবর ইন্ডিপেনডেন্ট অনলাইনের।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যত দিন বাংলাদেশ রাজনৈতিক সিদ্ধান্তের বাইরে ছিল, তত দিন দেশের উন্নয়ন হয়নি। ভবিষ্যৎ প্রজন্ম যেন দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে পারে, সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

শেখ হাসিনা বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের পর যারা আসবে, তারা যেন বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে পারে, গণতান্ত্রিক ধারাতে যেন অব্যাহত থাকতে পারে, সেদিকে আমাদের বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। তবে মুক্তিযুদ্ধকে সমর্থন না করা দলগুলোর বৈরী মনোভাবের কারণে বাধা-বিপত্তি আসবে। সেসব অতিক্রম করে এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, প্রশাসন পরিচালনায় আমরা মুক্তিযুদ্ধের চেতনা ও নীতি-আদর্শ ধরে রেখে কাজ করেছি। এরই ফলস্বরূপ দেশ আজ এগিয়ে যাচ্ছে। উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটেছে আমাদের। এ ধারা অব্যাহত রাখতে হবে।

এ সময় প্রযুক্তি-প্রশিক্ষণের মাধ্যমে স্মার্ট সমাজ এবং প্রযুক্তি ব্যবহার করে স্মার্ট সরকার গড়ে তোলার লক্ষ্য জানান মাননীয় প্রধানমন্ত্রী।

তিনি বলেন, যেকোনো জাতিকে উন্নত করতে হলে প্রশিক্ষণটা একান্তভাবে অপরিহার্য। পৃথিবী পরিবর্তনশীল, এখন হচ্ছে প্রযুক্তির যুগ। প্রযুক্তির যুগের সঙ্গে সামঞ্জস্য রেখে আমাদের এগিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, এ দেশে অতি দরিদ্র বলে কেউ থাকবে না। এরই মধ্যে অতি দরিদ্রের হার ৫ দশমিক ৬ এবং দারিদ্র্যের হার ১৮ দশমিক ৭ এ নামাতে সক্ষম হয়েছে সরকার।