কমিউনিটি পুলিশিং ডে ২০২১ উপলক্ষে যশোরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। ছবি: যশোর জেলা পুলিশ

যশোর জেলা পুলিশ ও জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের আয়োজনে ‘মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা ও সম্প্রীতি’ স্লোগান সামনে রেখে কমিউনিটি পুলিশিং ডে ২০২১ উদযাপন করা হয়েছে।

আজ শনিবার সকাল দশটায় কমিউনিটি বাংলাদেশ পুলিশের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে যশোর জেলা পুলিশ ও জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সার্বিক আয়োজনে পুলিশ লাইনসে জেলার সর্বস্তরের মানুষের উপস্থিতিতে কমিউনিটি পুলিশিং ডে ২০২১ উদযাপন করা হয়।

অনুষ্ঠানের কর্মসূচির শুরুতেই উপস্থিত সবাইকে নিয়ে একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হয় এবং পরবর্তীকালে পুলিশ লাইনসে সমাবেশ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন তিলাওয়াত ও গীতা পাঠ করা হয়।
এরপর অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন যশোর জেলা পুলিশ সুপার ও কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির প্রধান উপদেষ্টা প্রলয় কুমার জোয়ারদার, বিপিএম (বার), পিপিএম।

পুলিশ সুপার বক্তব্যের শুরুতেই ফোরামের সাবেক আহ্বায়ক সদ্য মৃত্যুবরণকারী আলী আকবরের স্মৃতিচারণা করে তাঁর বক্তব্য শুরু করেন। তিনি বলেন, একসময় পুলিশ ছিল শাসকদের নিরাপত্তা ও তাদের সম্পতি রক্ষার একমাত্র বাহক। কিন্তু যুগের পরিবর্তনে পুলিশ আজ পুরোনো সংস্কৃতি থেকে বেরিয়ে এসেছে।
তিনি একই সঙ্গে উপস্থিত সবাইকে বাংলাদেশ পুলিশের মাননীয় আইজির দেওয়া পাঁচ নীতি সম্পর্কে অবহিত করেন। তিনি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, দুর্নীতি ও মাদকের সঙ্গে কোনো পুলিশ সদস্য জড়িত থাকবেন না। যদি কেউ জড়িত হন, তবে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে কোনো ছাড় দেওয়া হবে না।

তিনি উপস্থিত সবাইকে আশ্বস্ত করে বলেন, জেলা পুলিশ কোনোভাবেই নির্যাতন ও নিপীড়নের হাতিয়ার হবে না।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জেলা প্রশাসক ও পৃষ্ঠপোষক জেলা কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটি যশোর, জেলা পরিষদ চেয়ারম্যান যশোর, মেয়র যশোর, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান, যশোর জেলা আওয়ামী লীগ সভাপতি, প্রেসক্লাব সভাপতি, জেলা ইমাম পরিষদের উপদেষ্টা প্রমুখ।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্য দেন অনুষ্ঠানের সভাপতি যশোর মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ জে. এম ইকবাল হোসেন, রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ ও কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্য সচিব আবদুর রাজ্জাক।

অনুষ্ঠানটি পরিচালনা করেন যশোরের অতিরিক্ত পুলিশ সুপার “ক” সার্কেল মোহাম্মদ বেলাল হোসাইন।