অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। ছবি: পুলিশ নিউজ

‘মুজিববর্ষের পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি’ স্লোগান সামনে রেখে চট্টগ্রামে উদযাপিত হলো কমিউনিটি পুলিশিং ডে ২০২১।

শনিবার (৩০ অক্টোবর) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মেট্রোপলিটন কমিউনিটি পুলিশিংয়ের যুগ্ম আহ্বায়ক এস এম আবু তৈয়ব।

অনুষ্ঠানে বক্তারা অপরাধ নিয়ন্ত্রণ, কিশোর গ্যাং নির্মূল, কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে সচেতনতামূলক কার্যক্রম, মাদকবিরোধী অভিযান, মানবিক পুলিশিং ইত্যাদি ক্ষেত্রে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও কমিউনিটি পুলিশিংয়ের সাফল্য তুলে ধরেন। সভায় দীর্ঘ কার্যক্রম পর্যালোচনা করে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং কর্মকর্তা ও সদস্যদের পুরস্কৃত করা হয়।

সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে দিবসটি উদযাপনে এত সুন্দর আয়োজনের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। তিনি কিশোর গ্যাংকে একটি দুষ্টচক্র হিসেবে তুলে ধরেন। এই চক্র ভাঙতে বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম, বিপথগামী কিশোরদের ট্রেনিংয়ের ব্যবস্থা করা, তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা ইত্যাদি কার্যক্রমের বিষয়ে তুলে ধরেন।

শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং কর্মকর্তা ও সদস্যদের হাতে পুরস্কার তুলে দেন সিএমপি কমিশনার। ছবি: পুলিশ নিউজ

সভায় সিএমপি কমিশনার বলেন, প্রতিবছরের অক্টোবর মাসের শেষ রবিবার কমিউনিটি পুলিশিং ডে উদযাপন করা হলেও এর কার্যক্রম বছরজুড়ে চলমান থাকে। তিনি কমিউনিটি পুলিশিং সপ্তাহ, ওপেন হাউস ডে ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে এই কার্যক্রমকে আরও বিস্তৃত করার পাশাপাশি কমিউনিটি পুলিশিংয়ের সাফল্যকে ধরে রাখার আহ্বান জানান।

এ সময় সেখানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আমির জাফর, বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ (ইউনিট কমান্ডার, চট্টগ্রাম মহানগরী ইউনিট কমান্ড), কমিউনিটি পুলিশিং চট্টগ্রাম মহানগরের সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপনসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কমিউনিটি পুলিশিং নেতারা উপস্থিত ছিলেন।