কক্সবাজারের উখিয়ায় ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) আওতাধীন রোহিঙ্গা ক্যাম্প: ১ ইস্টসহ বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধিদল।

বুধবার (১২ জুলাই) সাড়ে ৯টার দিকে বিমানে করে কক্সবাজার পৌঁছায় প্রতিনিধিদলটি। এতে ছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া, দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও দক্ষিণ এশিয়ায় শরণার্থীবিষয়ক সমন্বয়কারী ম্যাককেঞ্জি রোয়েসহ মোট ১০ জন।

সকাল সাড়ে দশটার দিকে প্রতিনিধিদলটি উখিয়ার বালুখালী ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ইউএনএইচসিআর পরিচালিত রোহিঙ্গাদের রেজিস্ট্রেশন সেন্টার পরিদর্শন করেন।

বেলা ২টা ১০ মিনিটে লাম্বাশিয়া পুলিশ ক্যাম্পের আওতাধীন, রোহিঙ্গা ক্যাম্প:১ ইস্ট পরিদর্শনে আসে প্রতিনিধিদলটি। তারা বেলা সোয়া ৩টা পর্যন্ত সেখানে অবস্থান করেন এবং সাধারণ রোহিঙ্গাদের সাথে কথা বলেন। এ সময় তাঁরা বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।

উজরা জেয়ার নেতৃত্বে মার্কিন এই প্রতিনিধিদল রোহিঙ্গাদের সঙ্গে সরাসরি আলাপচারিতার বাইরে নিউট্রিশন সেন্টার, কালচারাল মেমোরি সেন্টার ঘুরে দেখেন ও কক্সবাজারে কর্মরত প্রায় সব আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

এদিন বিকেলে কক্সবাজারে সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শেষে বিকেলে ঢাকায় ফেরেন মার্কিন প্রতিনিধিদলের সদস্যরা।

মার্কিন প্রতিনিধিদলের সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্ব পালন করেন ১৪ এপিবিএনের সহ-অধিনায়ক (পুলিশ সুপার) মো. সাইফুজ্জামান, লাম্বাশিয়া পুলিশ ক্যাম্পের ক্যাম্প কমান্ডার (সহকারী পুলিশ সুপার), অংশু কুমার দেব ও (অপারেশন অফিসার ইন্সপেক্টর নিরস্ত্র) আরিফুর রহমান।

প্রতিনিধিদলটির পরিদর্শনকালে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।