জাল টাকা উৎপাদনে ব্যবহৃত সরঞ্জাম। ছবি : ডিএমপি

রাজধানীর মোহাম্মদপুর থানাধীন ঢাকা উদ্যান এলাকার একটি ভবনে অভিযান চালিয়ে জাল টাকার কারখানার সন্ধান পেয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) গুলশান বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিম। এ সময় জাল টাকা তৈরির সরঞ্জামসহ চার জনকে গ্রেপ্তার করা হয়।

জব্দ করা জাল টাকা। ছবি : ডিএমপি

ডিএমপি জানায়, বৃহস্পতিবার (৭ জুলাই) সকালে ওই বাসায় অভিযান চালিয়ে মো. রফিকুল ইসলাম, মো. আবু বক্কর রিয়াজ, মো. মনির হোসেন ও বিউটিকে গ্রেপ্তার করা হয়।

গোয়েন্দা গুলশান বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিমের সহকারী পুলিশ কমিশনার দেবাশীষ কর্মকার জানান, গোপন তথ্যের ভিত্তিতে ঘটনাস্থলে অভিযান চালিয়ে জাল টাকাসহ চার জনকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে একটি ল্যাপটপ, দুটি প্রিন্টার, পাঁচটি স্কিন প্রিন্ট ফ্রেম, জাল নোট তৈরির চার হাজার সাদা কাগজ, আটটি কালি, একটি সিকিউরিটি থ্রেট পেপার রোল, পাঁচটি প্লাস্টিকের সাদা কালির কৌটা, দুটি অ্যান্টি কাটার, দুটি স্টিলের স্কেল এবং ৪৮ লাখ জাল টাকা জব্দ করা হয়।

জাল টাকা উৎপাদনে ব্যবহৃত কম্পিউটার ও প্রিন্টার। ছবি : ডিএমপি
u
জিজ্ঞাসাবাদে আসামিরা জানান, জাল নোট তৈরি করে প্রতিনিধির মাধ্যমে ঢাকাসহ বিভিন্ন জেলায় বাজারজাত করতেন।

আসামিদের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে। পলাতক সহযোগীদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত আছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।