মুশফিকুর রহিম। বাংলাদেশের ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান। ক্রিকেটের তিন ফরম্যাটেই এ কথা বলা যায়। কিন্তু তিনি উইকেটরক্ষকও। তবে ইদানীং উইকেটের পেছনে তাঁকে দেখা যায় না। কিপিং ছাড়ার বিষয়টি এখনো বিতর্কের বেড়াজালে আবর্তিত। এর কারণ মুশফিক নিজেই। তাঁর দাবি, তিনি স্বেচ্ছায় গ্লাভস হাতছাড়া করেননি, বাধ্য হয়েছেন।

টি-টোয়েন্টি ফরম্যাটে উইকেটের পেছনে দেখা যাচ্ছে নুরুল হাসান সোহানকে। সবশেষ ঘরের মাঠে অনুষ্ঠিত পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে কিপিংয়ে লিটন দাসকেও দেখা গেছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনকে পেয়ে গতকাল শনিবার প্রসঙ্গটি আবার নতুন করে তোলেন সাংবাদিকেরা।

বিকেএসপিতে এক অনুষ্ঠানে সাংবাদিকেরা পাপনকে জিজ্ঞেস করেন, মুশফিকের কিপিং গ্লাভস কেড়ে নেওয়ার কারণ কী?

জবাবে পাপন ব্যাখ্যা দিলেন মুশফিকের বদলে উইকেটকিপিংয়ে বাংলাদেশ দলে কেন সোহান, লিটনদের দেখা যাচ্ছে।

অন্য কোনো খেলোয়াড় কেমন কিপিং করে, তা যাচাই-বাছাইয়ের উদ্দেশ্যেই মুশফিককে কিপিংয়ের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে জানালেন পাপন।

আমরা কি দেখতে পারব না? সাংবাদিকদের উদ্দেশে পাল্টা প্রশ্ন রেখে বিসিবি সভাপতি বলেন, ‘অন্য কোনো খেলোয়াড় কেমন কিপিং করে, আমরা কি দেখতে পারব না? যে-ই করুক, কোচও যদি করে, ও কি এটা যাচাই করতে পারে না যে আমার আর কী অপশন আছে? একটা-দুইটা ম্যাচ করলে অসুবিধাটা কী? আমি যদি একজনের জায়গায় আরেকজনকে দেখতে চাই, তাতে অসুবিধা কী? এখানে মুশফিকের পজিশন তো নষ্ট হচ্ছে না। টিম ম্যানেজমেন্ট সোহানকে নিয়ে কিপিংয়ে যাচাই-বাছাই করায় কোনো ক্ষতি হয়নি, বরং লাভই হয়েছে। সোহান যে কিপিং করল, ও কি খারাপ করছে? অবশ্যই সে সেরা। এ বিষয়ে সবাই সহমত যে, আমাদের সেরা কিপার এখন সোহান। ও যদি না করত, এটা কীভাবে দেখতাম? আপনারা যদি কাউকে সুযোগই না দেন বা সুযোগ দিলে মাইন্ড করেন, তাহলে তো মহাবিপদ। তাহলে তো নতুন কোনো খেলোয়াড়ই আসবে না। এটাতে আমি একমত না।’ খবর যুগান্তরের।