মালির গুন্দাম শহরে ব্যানএফপিইউ-২ (রোটেশন-৪) কন্টিনজেন্ট পরিদর্শনে মালির যুব ও ক্রীড়ামন্ত্রী মুসা এজি আত্তাহ। ছবি: বাংলাদেশ পুলিশ

পশ্চিম আফ্রিকার দেশ মালির গুন্দাম শহরে ব্যানএফপিইউ-২ (রোটেশন-৪) কন্টিনজেন্ট পরিদর্শন করেছেন দেশটির যুব ও ক্রীড়ামন্ত্রী মুসা এজি আত্তাহ। গুন্দামে মিনুসমা ক্যাম্পে ২০ মে (শুক্রবার) তিনি এই পরিদর্শনে যান।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মালির গুন্দাম শহরের গুন্দাম অমনিস্পোর্ট স্টেডিয়ামে স্থানীয় প্রশাসন পাঁচ দিনব্যাপী এক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। ওই অনুষ্ঠান উদ্বোধন উপলক্ষে মালির যুব ও ক্রীড়ামন্ত্রী মুসা এজি আত্তাহের নেতৃত্বে দেশটির তিম্বুক্ত রিজিওনের গর্ভনর বাকুম কান্তে এবং মিনুসমার তিম্বুক্ত রিজিওনের হেড অব অফিস মামানে সালি মুসা ও রিজিওনাল কমান্ডার সানু ডিউফসহ ১৮ সদস্যের একটি প্রতিনিধিদল ২০ মে বেলা ২টায় জাতিসংঘের হেলিকপ্টারে করে গুন্দামে অবস্থিত মিনুসমা ক্যাম্পে যান।

ব্যানএফপিইউ-২ (রোটেশন-৪) -এর কমান্ডার মোহাম্মদ শাহিনুর আলম খান মালির মন্ত্রী ও তাঁর সঙ্গে আসা প্রতিনিধিদের হাতে ক্রেস্ট এবং উপহারসামগ্রী তুলে দেন। ছবি: বাংলাদেশ পুলিশ

উদ্বোধন কার্যক্রম শেষে পরদিন ২১ মে (শনিবার) ব্যানএফপিইউ-২ (রোটেশন-৪)-এর কমান্ডার মোহাম্মদ শাহিনুর আলম খানের আমন্ত্রণে মন্ত্রীসহ প্রতিনিধিদলের সদস্যরা মধ্যাহ্নভোজে অংশ নেন। মধ্যাহ্নভোজ শেষে ব্যানএফপিইউ-২-এর সম্মেলন কক্ষে প্রতিনিধিদলের সঙ্গে ব্যানএফপিইউ-২-এর কমান্ডিং স্টাফদের মতবিনিময় সভা হয়। সভায় মন্ত্রী মালিতে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ কন্টিজেনন্টের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন।

মালির যুব ও ক্রীড়ামন্ত্রী ইতোপূর্বে ব্যানএফপিইউ-২-এর উদ্যোগে গুন্দাম শহরে বিনা মূল্যে মেডিকেল ক্যাম্প ও শিক্ষা উপকরণ বিতরণের জন্য ব্যানএফপিইউ-২ (রোটেশন-৪)-এর কমান্ডার মোহাম্মদ শাহিনুর আলম খানকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এ সময় ব্যানএফপিইউ-২ (রোটেশন-৪)-এর কমান্ডার মালির সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও কূটনৈতিক সর্ম্পক স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন।

মালির মন্ত্রী ব্যানএফপিইউ-২-এর কমান্ডারকে শুভেচ্ছা স্মারক হিসেবে তাঁর নিজের লেখা একটি বই উপহার দেন। ছবি: বাংলাদেশ পুলিশ

সভা শেষে ব্যানএফপিইউ-২-এর কমান্ডার পরিদর্শনে আসা মন্ত্রী, গভর্নর ও অন্যান্য প্রতিনিধিদের হাতে ক্রেস্ট এবং উপহারসামগ্রী তুলে দেন। মালির মন্ত্রী ব্যানএফপিইউ-২-এর কমান্ডারকে শুভেচ্ছা স্মারক হিসেবে তাঁর নিজের লেখা একটি বই উপহার দেন।