ট্যুরিস্ট পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি: সংগৃহীত

চলতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা পদক পাচ্ছেন ট্যুরিস্ট পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে এ পদক তুলে দেবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট সূত্রের বরাত দিয়ে প্রথম আলোর প্রতিবেদনে জানানো হয়, বেদে জনগোষ্ঠীর মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন ও বিকাশে ভূমিকা রাখায় ট্যুরিস্ট পুলিশের প্রধান হাবিবুর রহমান এ পদক পাচ্ছেন। তাঁর ‘ঠার: বেদে জনগোষ্ঠীর ভাষা’ নামে একটি বই রয়েছে।
পদকের জন্য মনোনীত আরেকজন হলেন রনজিত সিংহ, যিনি একটি কলেজের পদার্থবিদ্যার অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক ও গবেষক। হারিয়ে যেতে বসা মণিপুরি বিষ্ণুপ্রিয়া ভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন ও বিকাশে কাজ করছেন তিনি। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে এই ভাষায় সাহিত্যচর্চা, গবেষণা ও বই প্রকাশে তিনি অবদান রেখেছেন।
পদকের জন্য মনোনীত অন্য ব্যক্তি ভারতের মাহেন্দ্র কুমার মিশ্র বহু ভাষার শিক্ষা নিয়ে কাজ করেন।
কানাডার ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ লাভারস অ্যাসোসিয়েশনকেও পদক দেওয়া হবে। সংস্থাটি ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা আদায়ের প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল।
আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেওয়া হয়। ২০২১ সালে এ পদক দেওয়া শুরু হয়। প্রতি দুই বছরে একবার দেওয়া হয় এ পদক।