অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিচ্ছেন বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রী জীশান মীর্জা। ছবি: পুলিশ নিউজ

আকিজ সিরামিকসের পৃষ্ঠপােষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়ােজনে শুরু হয়েছে মুজিববর্ষ প্রথম মহিলা দাবা লিগ-২০২১।

বুধবার (৮ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ দাবা ফেডারেশনের হল রুমে মহিলা দাবা লিগের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রী জীশান মীর্জা।

প্রধান অতিথির বক্তব্যে জীশান মীর্জা বলেন, দাবা খেলা ‘গেম অব ব্রেন’। এর মাধ্যমে বুদ্ধির সঠিক প্রয়োগ হয়, আত্মবিশ্বাস বাড়ে। দাবা খেলার চর্চা মানসিক হতাশা থেকে দূরে রাখে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক এবং পুলিশ হেডকোয়ার্টার্সের অ্যাডিশনাল ডিআইজি ড. শােয়েব রিয়াজ আলম, স্পেশাল ব্রাঞ্চের অ্যাডিশনাল ডিআইজি রখফার সুলতানা খানম এবং আকিজ সিরামিকসের সিনিয়র মার্কেটিং ম্যানেজার আবু জুবায়ের মােহাম্মদ রাসেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য ও মহিলা দাবা কমিটির চেয়ারম্যান আঞ্জুমান আরা আকসির।

এ ছাড়া বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদ উল্যা, যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান মল্লিক, কার্যনির্বাহী সদস্য ও মহিলা দাবা কমিটির সদস্য সচিব মাহমুদা হক চৌধুরী মলি, কার্যনির্বাহী সদস্য আলাউদ্দিন সাজু এবং কার্যনির্বাহী সদস্য সজল মাহমুদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আন্তর্জাতিক মাস্টার রানী হামিদকে আজীবন সম্মাননা পুরস্কারে ভূষিত করা হয়।

আন্তর্জাতিক মাস্টার রানী হামিদকে আজীবন সম্মাননা পুরস্কারে ভূষিত করা হচ্ছে। ছবি: পুলিশ নিউজ
মহিলা দাবা লিগ একটি দলগত দাবা ইভেন্ট। প্রথম মহিলা দাবা লিগে বাংলাদেশ পুলিশ, শাহিন চেস ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী, তিতাস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, সােনালী ব্যাংক ক্রীড়া ও বিনােদন ক্লাব, রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ও বসির মেমােরিয়াল চেস ক্লাব অংশ নিয়েছে।

লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। মুজিববর্ষ প্রথম মহিলা দাবা লিগের চ্যাম্পিয়ন, রানার আপ ও তৃতীয় স্থান অধিকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল প্রদান করা হবে। চ্যাম্পিয়ন দল ৫০ হাজার টাকা, রানার আপ দল ৩০ হাজার টাকা এবং তৃতীয় স্থান অধিকারী দল ২০ হাজার টাকা পুরস্কার পাবে। এ ছাড়া প্রতিটি বাের্ডে পারফরম্যান্সের ওপর ভিত্তি করে খেলােয়াড়দের বাের্ড পুরস্কার দেওয়া হবে ।

লিগে বিভিন্ন দলের পক্ষে বাংলাদেশের ২ জন আন্তর্জাতিক মহিলা, ৫ জন মহিলা ফিদে মাস্টারসহ দেশের শীর্ষস্থানীয় মহিলা দাবা খেলােয়াড়েরা অংশ নিয়েছেন।