বাংলাদেশ পুলিশ ‍মুক্তিযুদ্ধ জাদুঘর। ছবি: পুলিশ নিউজ

বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের নির্মাণাধীন আর্ট গ্যালারির জন্য চিত্রকর্ম সংগ্রহের নিমিত্তে বিভিন্ন চিত্রশিল্পীর মধ্যে জাতীয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০২৪ আয়োজন করেছে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর।

মহান মুক্তিযুদ্ধে ‘বাংলাদেশ পুলিশের ভূমিকা’ শীর্ষক জাতীয় চিত্রকর্ম প্রতিযোগিতা ২০২৪-এ অংশ নিতে আপনার আঁকা ছবি শিগগির পাঠিয়ে দিন। আপনার আঁকা ছবি আগামী ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখের মধ্যে dir_lwm@police.gov.bd ই-মেইলে পাঠানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

প্রতিযোগিতার নিয়মাবলি
চিত্রকর্মের মাপ: ৩০×৩৬ ইঞ্চি (ক্যানভাস), (উল্লম্ব/অনুভূমিক যেকোনোভাবেই অঙ্কন করা যাবে)।
চিত্রকর্মের মাধ্যম: তেলরং ও অ্যাক্রিলিক (ডিজিটাল মাধ্যম ও কোনো প্রকার নকল ছবি গ্রহণযোগ্য নয়)।

প্রতিযোগীর বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে।

প্রাথমিক পর্যায়ে মূল চিত্রকর্মের একটি ফটোগ্রাফ ন্যূনতম ২০০০x২০০০ পিক্সেল সাইজে তুলে সফট কপিটি ই-মেইলের মাধ্যমে পাঠাতে হবে।

ই-মেইলে অবশ্যই প্রতিযোগীর নাম, মোবাইল নম্বর ও যোগাযোগের পূর্ণ ঠিকানা উল্লেখ করতে হবে।

একজন প্রতিযোগী সর্বোচ্চ তিনটি চিত্রকর্মের ছবি পাঠাতে পারবেন।
বিচারকমণ্ডলী কর্তৃক প্রথম ধাপে ৫৩টি ছবি বাছাই করা হবে এবং বাছাইকৃত ছবির শিল্পীদের ফোনে বা ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

বাছাইকৃত ৫৩টি ছবির মূল চিত্রকর্ম জমা দিতে হবে (বাঁধাই ব্যতীত)।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীকে মূল ছবির পেছনে শিল্পীর নাম, ছবির শিরোনাম, মাধ্যম, সাল, ঠিকানা এবং ফোন নম্বর, ইমেইল সঠিকভাবে (বাংলা ও ইংরেজিতে) লিখতে হবে। সেই সঙ্গে আলাদা খামে চিত্রকর্মের সংক্ষিপ্ত বিবরণ, শিল্পীর সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত, এক কপি প্রোফাইল ছবি জমা দিতে হবে।

চিত্রকর্মের আলোকচিত্র ইমেইলে পাঠানোর শেষ সময়: ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, e-mail: dir_lwm@police.gov.bd
মূল চিত্রকর্ম জমা দেওয়ার শেষ তারিখ: ৫ মার্চ, ২০২৪
প্রাথমিকভাবে নির্বাচিত ৫৩টি মূল চিত্রকর্ম থেকে বিচারকমণ্ডলীর রায়ের ভিত্তিতে ১০টি চিত্রকর্ম পুরস্কারের জন্য নির্বাচন করা হবে এবং সংশ্লিষ্ট শিল্পীদের তাঁদের বিভিন্ন সময়ে যেকোনো মাধ্যমে আঁকা ১০টি চিত্রকর্মের 5R Portfolio ই-মেইলে পাঠাতে হবে।

নির্বাচিত ১০টি সেরা চিত্রকর্মের জন্য প্রথম তিনজনের প্রত্যেককে নগদ ১ লক্ষ টাকা ও সাতজনের প্রত্যেককে নগদ ৫০ হাজার টাকা পুরস্কার, সার্টিফিকেট ও সম্মাননা প্রদান করা হবে। অন্য ৪৩টি চিত্রকর্মের জন্য প্রত্যেককে নগদ ১৫ হাজার টাকা, সার্টিফিকেট ও স্মারক প্রদান করা হবে।

প্রতিযোগিতার চিত্রকর্মগুলো পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরে স্থায়ীভাবে সংরক্ষণ করা হবে।

মহান মুক্তিযুদ্ধে ‘বাংলাদেশ পুলিশের ভূমিকা’ শীর্ষক জাতীয় চিত্রকর্ম প্রতিযোগিতার পোস্টার। ছবি: পুলিশ নিউজ

মূল চিত্রকর্ম জমা দেওয়ার স্থান ও যোগাযোগ: পরিচালক বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর, রাজারবাগ পুলিশ লাইনস, মোবাইল: +৮৮ ০১৩২০০০০২৮৪, ইমেইল: dir_lwm@police.gov.bd।
প্রদর্শনী ও পুরস্কার বিতরণের তারিখ বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের ফেসবুক পেজসহ বিভিন্ন অনলাইন মাধ্যমে পরবর্তী সময়ে জানানো হবে।

চিত্রকর্মের বিষয়বস্তুর জন্য ছবিতে থাকা QR কোডটি স্ক্যান করুন।