ভারতের বিহার রাজ্যের সারণ জেলার চাপড়া এলাকায় বিষাক্ত মদপানে ৬৫ জনের মৃত্যু হয়েছে। ছয় বছর আগে বিহারে মদ নিষিদ্ধ করার পর থেকে বিষাক্ত মদপানে এটাই সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। খবর এনডিটিভির।

এনডিটিভি জানিয়েছে, ২০১৬ সাল থেকে বিহার রাজ্যে মদ বিক্রি ও মদপানে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি রয়েছে। রাজ্য সরকার এ নিষেধাজ্ঞা পুরোপুরি কার্যকর করছে না বলে অভিযোগ রয়েছে।

এনএইচআরসি গণমাধ্যমের একটি প্রতিবেদন স্বতঃপ্রণোদিত হয়ে গ্রহণ করেছে। এনএইচআরসি বলেছে, গণমাধ্যমের এসব প্রতিবেদন সত্যি হলে ঘটনাটি মানবাধিকারজনিত উদ্বেগের মতো। মানবাধিকার কমিশনের দেওয়া বিবৃতি অনুযায়ী, বিহারের মুখ্য সচিব ও ডিজিপির প্রতি তারা নোটিশ জারি করে ঘটনার বিস্তারিত প্রতিবেদন চেয়েছে।

পুলিশের দায়ের করা মামলার তথ্য, এ ঘটনায় অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়াদের চিকিৎসাবিষয়ক এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে দেওয়া ক্ষতিপূরণের বিস্তারিত জানতে চাওয়া হয়েছে।

ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, কমিশন সেটাও জানতে চেয়েছে। এ বিষয়ে রাজ্য সরকারকে যত দ্রুত সম্ভব জবাব দিতে বলা হয়েছে। আদেশ দেওয়ার চার সপ্তাহের মধ্যে জবাব দিতে জানিয়ে দেওয়া হয়েছে।