জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালন উপলক্ষে মালিতে ব্যানএফপিইউ-২-এর নেতৃত্বে র্যা লি। ছবি: বাংলাদেশ পুলিশ

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালন করেছে দেশটিতে দায়িত্ব পালনরত বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট-২ (ব্যানএফপিইউ-২) মালির গুন্দামে ২৯ মে (রোববার) এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শান্তিরক্ষী দিবস পালন উপলক্ষে ২৯ মে সকাল ৭টা ৫০ মিনিটে ব্যানএফপিইউ-২-এর কমান্ডার পুলিশ সুপার মোহাম্মদ শাহিনুর আলম খানের নেতৃত্বে ব্যানএফপিইউ-২-এর শহীদ মিনার চত্বরে আইভরি কোস্টের সিআইভি ব্যাট ডিটাচমেন্ট ক্যাম্পের সদস্যরা, গুন্দামের মিনুসমা ক্যাম্পের আইপিও, অন্যান্য সিভিল স্টাফসহ জাতিসংঘ শান্তিরক্ষীদের সমন্বয়ে দেড় শতাধিক সদস্যের সমাগম হয়।

ব্যানএফপিইউ-২ আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন দেশের প্রতিনিধিরা। ছবি: বাংলাদেশ পুলিশ

শান্তি রক্ষায় জীবন উৎসর্গকারী শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে দিবসটি উদযাপনের শুভ সূচনা করা হয়। এরপর বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিতে প্রতিটি দেশের প্রতিনিধিরা তাঁদের নিজ নিজ দেশের পতাকাসংবলিত রঙিন প্ল্যাকার্ড, ব্যানার ও ফেস্টুন নিয়ে ক্যাম্পের চারদিক প্রদক্ষিণ করেন।
ব্যানএফপিইউ-২ আয়োজিত অনুষ্ঠানে পরিবেশনার একটি মুহূর্ত। ছবি: বাংলাদেশ পুলিশ

র‌্যালি শেষে ব্যানএফপিইউ-২-এর বাস্কেটবল গ্রাউন্ডে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ব্যানএফপিইউ-২-এর সদস্যরা, মালির স্থানীয় শিল্পীরা এবং জাতিসংঘের গুন্দাম মিনুসমা ক্যাম্পে কর্মরত অন্যান্য সদস্য নিজ নিজ দেশের সংগীত এবং নৃত্যকলা পরিবেশন করেন।
জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালন উপলক্ষে ব্যানএফপিইউ-২ আয়োজিত প্রীতি ফুটবল ম্যাচ উপভোগ করেন অতিথিরা। ছবি: বাংলাদেশ পুলিশ

এরপর ব্যানএফপিইউ-২-এর কমান্ডার মোহাম্মদ শাহিনুর আলম খানের আমন্ত্রণে সবাই মধ্যাহ্নভোজে অংশ নেন। এদিন সন্ধ্যা ৬টায় এক প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়। এই ম্যাচে অংশগ্রহণকারী খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে দিবসটি উদযাপনের সমাপ্তি ঘোষণা করা হয়।
জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালন উপলক্ষে ব্যানএফপিইউ-২ আয়োজিত প্রীতি ফুটবল ম্যাচ। ছবি: বাংলাদেশ পুলিশ