প্রতীকী ছবি

দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে আসা এক যাত্রী করোনার নতুন ধরন অমিক্রনে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে।

আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) কর্ণাটক রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর এ তথ্য জানিয়েছেন। খবর প্রথম আলোর।

তিনি বলেন, ওই ব্যক্তির শরীরে করোনার যে ধরন শনাক্ত হয়েছে, তা ডেলটা ধরনের চেয়ে ভিন্ন। তিনি অমিক্রনে আক্রান্ত কি না, তা নিবিড়ভাবে পরীক্ষা করা হচ্ছে।

চলতি মাসের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার দুই নাগরিক ভারতের কর্ণাটকে পৌঁছানোর পর তাঁদের করোনা শনাক্ত হয়। পরীক্ষায় জানা যায়, দুজনের একজন ডেলটা ধরনে আক্রান্ত, অপরজন ভিন্ন কোনো ধরনে আক্রান্ত।

কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী বলেন, নমুনাগুলো নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা করতে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে।

তবে কে সুধাকর দাবি করেন, অমিক্রন ধরন মোকাবিলায় ভারত ভালোভাবে প্রস্তুত আছে। করোনার বিভিন্ন ধরন চিহ্নিত এবং এ নিয়ে গবেষণা করতে ইনসাকগ ল্যাবরেটরি নেটওয়ার্কের আওতায় দেশজুড়ে বিভিন্ন ল্যাব কাজ করছে।

এদিকে আইসিএমআরের রোগতত্ত্ব বিভাগের প্রধান সমীরণ পান্ডে বলেন, ভারতে ইতিমধ্যে অমিক্রন ধরন হয়তো চলে এসেছে। ৯ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় অমিক্রন ধরন শনাক্ত হওয়ার পর দেশটি থেকে বেশ কিছু ফ্লাইট ভারতে আসায় এমন আশঙ্কার কথা জানিয়েছেন তিনি। যাত্রীদের মধ্যে কিছু উপসর্গ থাকার কথাও উল্লেখ করেন পান্ডে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ভারতে নতুন ধরন শনাক্ত হলে আমি অবাক হব না। এ ধরনকে যতটা সংক্রামক মনে করা হচ্ছে, তাতে এটি ভারতে শনাক্ত হওয়াটা সময়ের ব্যাপার মাত্র।’