বাবার সম্পত্তির উত্তরাধিকারী প্রশ্নে গতকাল শুক্রবার যুগান্তকারী এক রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়েছে, উইল না থাকলে অপুত্রক বাবার সমস্ত সম্পত্তির অধিকারী হবেন মেয়ে। এমনকি বিয়ে হয়ে গেলেও মেয়েই বাবার সম্পত্তি পাবেন।

টাইমস অব ইন্ডিয়া ও ডয়চে ভেলের বরাত দিয়ে যুগান্তরের খবরে এ কথা জানানো হয়েছে।

খবরে বলা হয়, ভারতে মৃত্যুর আগে সম্পত্তি উইল করে যাওয়ার রীতি আছে। সম্পত্তির ভাগ কে কতটা পাবেন, পরিবারের কর্তা মৃত্যুর আগেই তা জানিয়ে দেন। কিন্তু তিনি যদি উইল না করেন, তাহলে কী হবে, সেই বিষয়টি নিয়ে মাদ্রাজ হাইকোর্টে একটি মামলা উঠেছিল। হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টে আপিল করা হয়।

সুপ্রিম কোর্টের দুই বিচারপতি এস আব্দুল নাজির এবং বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ শুক্রবার সেই মামলার রায় ঘোষণা করেছেন।

বিচারপতিরা এই রায়ে বলেছেন, অপুত্রক বাবা উইল না করলে তাঁর মৃত্যুর পর সম্পত্তির উত্তরাধিকার পাবে তার মেয়ে। এরপর পরিবারের অন্যদের অধিকার।

আইন বিশেষজ্ঞদের বক্তব্য, সুপ্রিম কোর্টে এ দিনের রায় যুগান্তকারী। কারণ, অধিকাংশ ভারতীয় হিন্দু পরিবারে একটি ভাবনা প্রচলিত। মেয়ের বিয়ে হয়ে গেলে সে স্বামীর বাড়ির অংশ হয়ে যায়। বাবার সম্পত্তির অধিকার তখন আর তার থাকে না। অপুত্রক বাবার সম্পত্তি তখন ভাগ হয়ে যায় পরিবারের অন্য সদস্যদের মধ্যে। উইল করে মেয়েকে সম্পত্তি না দিয়ে গেলে সে তার বাবার সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত হয়।

মেয়েকে সম্পত্তির অধিকার দিতেই হবে, সুপ্রিম কোর্টের এই রায় সেটাই স্পষ্ট করে দিল।