ভারতের গুজরাট রাজ্যে ব্রিটিশ আমলে নির্মিত একটি ঝুলন্ত সেতু ধসে ১৪১ জন নিহত হয়েছে। গুজরাটের মরবি শহরে ৩০ অক্টোবর (রোববার) সন্ধ্যায় সেতু ধসের ওই ঘটনা ঘটে। সংস্কারের পর সেতুটি কয়েকদিন আগেই খুলে দেওয়া হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, সেতু ধসের ঘটনায় ১৭৭ জনকে উদ্ধার করা হয়েছে। গুরুতর অবস্থায় অন্তত ১৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

ছট পূজা উপলক্ষে প্রায় ৫০০ পূণ্যার্থী সেতুটিতে উঠেছিলেন। তাদের মধ্যে অনেক নারী ও শিশু ছিলেন। দিনের বেলায় ধারণ করা ভিডিওতে দেখা যায়, অতিরিক্ত লোকের ভারে সেতুটি বিপজ্জনকভাবে দুলছিল।

প্রায় দেড় শ বছরের পুরনো সেতুটি সংস্কারের পর গত ২৬ অক্টোবর আবার খুলে দেয়া হয়। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, সেতুটির ফিটনেস সার্টিফিকেট ছিল না। সংস্কারকারীরা কর্তৃপক্ষের কাছ থেকে ফিটনেস সার্টিফিকেট না নিয়েই সেতুটি খুলে দিয়েছে।

গুজরাটের শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী ব্রিজেশ মের্জা বলেছেন, এমন দুর্ঘটনায় আমরা শোকাহত। ঘটনার মূল কারণ খুঁজে বের করতে তদন্ত চলছে। সরকার এই মর্মান্তিক ঘটনার দায়ভার নিচ্ছে।

মুখ্যমন্ত্রী ভুপেন্দ্রভাই প্যাটেল বলেছেন, যারা এই ঘটনায় প্রাণ হারিয়েছেন, তাদের প্রত্যেকের পরিবারকে চার লাখ রুপি করে এবং যারা আহত হয়েছেন তাদের ৫০ হাজার রুপি করে দেয়া হবে। এ ছাড়া ভারতের প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকেও নিহতদের পরিবারকে দুই লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়া হবে।