সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা। তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগে এই পদক্ষেপ নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, ফিফা বলেছে, ‘নিয়ম লঙ্ঘনের গুরুতর অভিযোগে নিষেধাজ্ঞার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেদিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফের দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সেদিন থেকে এই শাস্তি বাতিল হবে।’

আগামী ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ভারতে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল হওয়ার কথা। ফিফার এই নিষেধাজ্ঞার কারণে ভারত আপাতত এই প্রতিযোগিতার আয়োজন করতে পারছে না।

ফিফার বিবৃতিতে বলা হয়েছে, ‘ফিফার শাস্তির অর্থ হলো, ভারত অক্টোবরে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে পারবে না। এই প্রতিযোগিতা নিয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে চিন্তাভাবনা চলছে।’

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সভাপতি পদে বসেছিলেন প্রফুল্ল প্যাটেল। এ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়। দেশের সর্বোচ্চ আদালত চলতি বছরের মে মাসে ফেডারেশনের কার্যকরী কমিটি ভেঙে দেন। ভারতীয় ফুটবলের দায়িত্ব তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরসকে দেওয়া হয়। একই সঙ্গে বলা হয়, যত দ্রুত সম্ভব ফেডারেশনের নির্বাচন করতে হবে।