করোনার টিকার বুস্টার ডোজ নিয়ে আলোচনা চলছিল আগে থেকেই। সেই বুস্টার ডোজের অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য ফাইজারের তৈরি করোনার টিকার বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দিয়েছে।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে প্রথম আলোর খবরে বলা হয়েছে, শুধু ৬৫ বছরের বেশি বয়সীরাই নন, গুরুতর রোগের উচ্চ ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্ক ব্যক্তি ও করোনায় সংক্রমিত হওয়ার উচ্চ ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত ব্যক্তিদের ক্ষেত্রেও এই বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল বুধবার এই অনুমোদন দেওয়া হয়।

এফডিএর এই অনুমোদনের অর্থ হলো, যুক্তরাষ্ট্রের মানুষ তাঁদের করোনার টিকার দ্বিতীয় ডোজ গ্রহণের ছয় মাস পর বুস্টার হিসেবে তৃতীয় ডোজ টিকা নিতে পারবেন।

এফডিএ যে যুক্তরাষ্ট্রের ৬৫ বছরের বেশি বয়সী লোকজনসহ উল্লিখিত ব্যক্তিদের ক্ষেত্রে করোনার টিকার বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দেবে, তা প্রত্যাশিতই ছিল। কারণ, নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক গঠিত স্বাধীন বিশেষজ্ঞ প্যানেল এই পদক্ষেপের পক্ষে সুপারিশ করেছিল। তাদের সুপারিশের পরই এফডিএর কাছ থেকে বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদনের ঘোষণা আসে।

এফডিএর ভারপ্রাপ্ত প্রধান জ্যানেট উডকক এক বিবৃতিতে বলেছেন, বিজ্ঞান ও প্রাপ্ত তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে বুস্টার ডোজ অনুমোদনের বিষয়ে তাঁর সংস্থা সিদ্ধান্ত নিয়েছে।
১৬ বছর বা তার বেশি বছর বয়সী প্রত্যেকের জন্য ফাইজারের বুস্টার ডোজের পূর্ণ অনুমোদনের একটি প্রাথমিক পরিকল্পনা করেছিল হোয়াইট হাউস। তবে হোয়াইট হাউসের এই পরিকল্পনা নাকচ করেছে বিশেষজ্ঞ প্যানেল।