ভুল আবহাওয়া বার্তা দেওয়ায় শাস্তির মুখে পড়েছেন ইউরোপের দেশ হাঙ্গেরির দুই শীর্ষ আবহাওয়াবিদ। নির্ধারিত সময়ে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিলেন তাঁরা। তবে সে সময় বৃষ্টি হয়নি।

বিবিসি জানায়, দুর্যোগপূর্ণ আবহাওয়ার ইঙ্গিত পেয়ে সরকারের পক্ষ থেকে একটি জাতীয় অনুষ্ঠান বাতিলের পর যখন দেখা যায় পূর্বাভাস ভুল ছিল, তখনই দুই কর্মকর্তাকে বরখাস্ত করে কর্তৃপক্ষ।

হাঙ্গেরিতে ২০ আগস্ট (শনিবার) সন্ধ্যায় সেন্ট স্টিফেন দিবস উপলক্ষে বড় ধরনের প্রস্তুতি ছিল। আয়োজন করা হয়েছিল ইউরোপের সবচেয়ে বড় আতশবাজি প্রদর্শনের। এ উপলক্ষে ঘোষণা করা হয় জাতীয় ছুটি। তবে নির্ধারিত অনুষ্ঠান শুরুর সাত ঘণ্টা আগে সরকার আবহাওয়ার সতর্কতার কথা উল্লেখ করে অনুষ্ঠানটি স্থগিত করে। কিন্তু নির্ধারিত সময় বৃষ্টি তো নামেইনি, আকাশে ছিটেফোঁটা মেঘ থাকলেও তাতে বৃষ্টি নামার আভাসটুকুও ছিল না।

অবশ্য এ ঘটনার পর আবহাওয়া অধিদপ্তর ফেসবুকে ২১ আগস্ট (রোববার) এক পোস্টে ক্ষমা চেয়েছে। তাদের বক্তব্য, সবচেয়ে কম সম্ভাবনার ঘটনাটিই ঘটেছে। এতটুকু অনিশ্চয়তা আবহাওয়ার পূর্বাভাসের অংশ। তবে অধিদপ্তরের ব্যাখ্যা যে সরকারের কর্তাব্যক্তিদের মনে ধরেনি, তার প্রমাণ মেলে এর পরদিন। বরখাস্ত করা হয় কেন্দ্রীয় আবহাওয়া অধিদপ্তরের প্রধান ও উপপ্রধানকে।