প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রে আবারও শিক্ষাপ্রতিষ্ঠানে গুলির ঘটনা ঘটল। দেশটির টেক্সাস অঙ্গরাজ্যের আরলিংটনে টিম্বারভিউ উচ্চবিদ্যালয়ে শ্রেণিকক্ষে গুলিতে চারজন আহত হয়েছে। এক তরুণ শিক্ষার্থী (১৮) এই গুলি চালিয়েছেন।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে প্রথম আলো জানায়, স্থানীয় সময় গতকাল বুধবার এ ঘটনা ঘটে। টেলিভিশন ফুটেজে দেখা গেছে, গুলির ঘটনার পর স্কুলের চারপাশে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। সশস্ত্র পুলিশ কর্মকর্তারা ক্যাম্পাসে তল্লাশি চালাচ্ছেন।

আরলিংটনের সহকারী পুলিশপ্রধান কেভিন কলবি জানিয়েছেন, এ ঘটনায় সন্দেহভাজন শিক্ষার্থী টিমোথি জর্জ সিম্পকিনসকে গ্রেপ্তার করা হয়েছে। কলবি জানান, ঘটনার পর সিম্পকিনস পালিয়ে গিয়েছিলেন। পরে তিনি আত্মসমর্পণ করেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হতে পারে। পুলিশ জানিয়েছে, সিম্পকিনসের কাছ থেকে একটি বন্দুক উদ্ধার করা হয়েছে।
সাংবাদিকদের কলবি বলেন, এটি কোনো সহিংস হামলা নয়। নিজেদের মধ্যে মারামারির সময় ওই শিক্ষার্থী অস্ত্র বের করেছেন।

পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, আহতদের মধ্যে তিনজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে দুজনের শরীরে গুলির আঘাত লেগেছে। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, আহতদের মধ্যে ১৫ বছর বয়সী এক কিশোরের অবস্থা সংকটাপন্ন। অন্যরা শঙ্কামুক্ত আছে। আহতদের মধ্যে অন্তঃসত্ত্বা এক নারী রয়েছেন। তাঁকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।
গুলির ঘটনার পর স্কুলটি বন্ধ করে দেওয়া হয়। শিক্ষার্থীদের যাতে অভিভাবকেরা নিয়ে যেতে পারেন, সে জন্য জায়গা নির্দিষ্ট করে দেয় পুলিশ।

কলবি জানান, দুই বা তিনটি গুলি করা হয়েছে। আরলিংটন স্কুলে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে যুক্তরাষ্ট্রের স্কুলগুলো এক বছর ধরে অনলাইনে ক্লাস নিয়েছে। এরপর সশরীরে ক্লাস শুরু হয়। টিম্বারভিউ হাইস্কুলে প্রায় ১ হাজার ৯০০ শিক্ষার্থী রয়েছে।
১৯৯৯ সালে কলোরাডোর কলাম্বাইন হাইস্কুলে হামলার ঘটনায় ১৩ জন নিহত হওয়ার পর থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে ২ লাখ ৫৬ হাজারের বেশি শিক্ষার্থী বন্দুক সহিংসতার মুখোমুখি হয়েছে। দ্য ওয়াশিংটন পোস্টের এক পরিসংখ্যানকে উদ্ধৃত করে এএফপি এ তথ্য জানিয়েছে। বন্দুক সহিংসতার মুখোমুখি হওয়া শিক্ষার্থীদের তালিকায় হতাহত ব্যক্তিরা ছাড়াও প্রত্যক্ষদর্শী কিংবা ঘটনাস্থল থেকে পালাতে সক্ষম হওয়া শিক্ষার্থীরাও রয়েছেন। ওয়াশিংটন পোস্টের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে ২৯টি বন্দুক হামলা হয়েছে। ২০১৯ সালে হয়েছে ২৭টি বন্দুক হামলা। পোস্টের ওই তালিকায় কলেজ-বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলা, আত্মহত্যা কিংবা অনিচ্ছাকৃত গুলির ঘটনা অন্তর্ভুক্ত করা হয়নি।

স্কুলে সবশেষে ভয়াবহ বন্দুক হামলার ঘটনা ঘটেছে ২০১৮ সালে। ফ্লোরিডার পার্কল্যান্ডের একটি হাইস্কুলে সাবেক এক শিক্ষার্থীর হামলার ওই ঘটনায় ১৭ জন নিহত হয়।