বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত অতিরিক্ত আইজিপি মো. আনিছুর রহমান খানের কফিনে শ্রদ্ধা জানান ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত অতিরিক্ত আইজিপি মো. আনিছুর রহমান খান ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) ভোর সোয়া ৩টার দিকে রাজধানীর শেওড়াপাড়ার বাসায় অতিরিক্ত আইজিপি মো. আনিছুর রহমান খানের মৃত্যু হয়। স্ত্রী, এক ছেলে ও মেয়েসহ অনেক আত্মীয়স্বজন রেখে গেছেন তিনি।

মো. আনিছুর রহমান খান ১৯৪৯ সালে পাবনার বেড়া থানাধীন সিংহাসন গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালে বিসিএস পরীক্ষার মাধ্যমে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগ দেন তিনি। কিশোরগঞ্জ, নরসিংদী, বরিশাল ও নেত্রকোনার পুলিশ সুপার হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। ২০০৭ সালের ১৪ ডিসেম্বর অবসর নেন তিনি।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে রাজারবাগ পুলিশ লাইনসে শহীদ এসআই শিরু মিয়া মিলনায়তনে মরহুমের জানাজা অনুষ্ঠিত হয়। এতে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম, মরহুমের সহকর্মী, কর্মরত ও অবসরপ্রাপ্ত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, পুলিশ সদস্য এবং মরহুমের আত্মীয়স্বজনরা অংশ নেন।

জানাজা শেষে আইজিপি মরহুমের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ ছাড়া ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ রিটায়ার্ড পুলিশ অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নেতৃবৃন্দ মরহুমের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। একটি সুসজ্জিত পুলিশ দল মরহুমকে ফিউনারেল গার্ড প্রদান করে।

মঙ্গলবার এশার নামাজের পর পাবনা সদরের আরিফপুর কেন্দ্রীয় কবরস্থানে মরহুমকে দাফনের কথা রয়েছে।

আইজিপির শোক

বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত অতিরিক্ত আইজিপি মো. আনিছুর রহমান খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম ।

আইজিপি এক শোকবার্তায় বলেন, মরহুম বীর মুক্তিযোদ্ধা মো. আনিছুর রহমান খান একজন দেশপ্রেমিক, পেশাদার ও দায়িত্বশীল পুলিশ কর্মকর্তা ছিলেন। মহান মুক্তিযুদ্ধে তাঁর সাহসিকতাপূর্ণ অবদান বাংলাদেশ পুলিশ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। কর্মজীবনে তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

রাজারবাগ পুলিশ লাইনসের শহীদ এসআই শিরু মিয়া মিলনায়তনে অনুষ্ঠিত জানাজায় অংশ নেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম, মরহুমের সহকর্মী, কর্মরত ও অবসরপ্রাপ্ত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ও পুলিশ সদস্যগণ। ছবি : বাংলাদেশ পুলিশ

আইজিপি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।