আগামী ২০ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব ও আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে। উক্ত ইজতেমায় বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা অংশ নেবেন। বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে এবং সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনার স্বার্থে নিম্নলিখিত বিষয়সমূহ মেনে চলার জন্য বাংলাদেশ পুলিশের ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনারের (ট্রাফিক-উত্তরা) কার্যালয় থেকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে খিলক্ষেত থেকে আবদুল্লাহপুর হয়ে ধউর ব্রীজ পর্যন্ত রাস্তার দুই পার্শ্বে কোনো যানবাহন পার্কিং করা যাবে না। ইজতেমায় আগত মুসল্লিদের গাড়ি বিভাগ অনুযায়ী যথাযথভাবে পার্কিং করতে বলা হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জন্য নির্ধারণ করা হয়েছে ১৬ নম্বর সেক্টর এলাকাধীন বিজিএমইএ ভবন, ১০, ১১ ও ০৫ নম্বর ব্রীজের ঢাল; সিলেট বিভাগের পার্কিং উত্তরা ১৫ নম্বর সেক্টর ২ নম্বর ব্রীজের ঢাল থেকে উলোদাহা মাঠ পর্যন্ত; পার্কিং খুলনা বিভাগের পার্কিং উত্তরা ১৭ নম্বর ও ১৮ নম্বর সেক্টরের খালি জায়গা (বউবাজার মাঠ); রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ পার্কিং বউ বাজার (১৫ নং সেক্টর); বরিশাল বিভাগের পার্কিং ধউর ব্রীজ ক্রসিং সংলগ্ন পার্কিং, বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন; ঢাকা মহানগরী পার্কিং ৩০০ ফিট রাস্তা এলাকার খালি জায়গা।
নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লীবাহী যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই গাড়ির চালক ও সহযোগী গাড়িতে অবস্থান করবেন এবং মালিক ও চালক একে-অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিক যোগাযোগ করা যায়।

ডাইভারশন সংক্রান্ত তথ্য:
ডাইভারশন পয়েন্টসমূহ (শুধুমাত্র আখেরী মোনাজাতের দিন অর্থাৎ আগামী ২২ জানুয়ারি ভোর তিনটা থেকে ধউর ব্রীজ, ১৮ নং সেক্টর পঞ্চবটী ক্রসিং ,পদ্মা ইউলুপ, ১২ নং সেক্টর খালপাড়ে ডাইভারশন বাস্তবায়ন করবে ডিএমপির ট্রাফিক উত্তরা বিভাগ; মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন ব্লু ক্রসিং, প্রগতি সরনী (বিশ্বরোড), কুড়াতলী ফ্লাইওভার লুপ-২ এ ডাইভারশন বাস্তবায়ন করবে ডিএমপির ট্রাফিক-গুলশান বিভাগ; মহাখালী ফ্লাইওভার পশ্চিম পাশে বাস্তবায়ন করবে ট্রাফিক-তেজগাঁও বিভাগ, মিরপুর দিয়াবাড়ী বাসস্ট্যান্ড ক্রসিংয়ে ট্রাফিক-মিরপুর বিভাগ এবং আগুলিয়া বাজার ক্রসিংয়ে ডাইভারশন বাস্তবায়ন করবে ঢাকা জেলা পুলিশ।
ডাইভারশন চলাকালীন আখেরী মোনাজাতের পূর্ব রাত অর্থাৎ ২১ জানুয়ারি দিবাগত রাত দুইটা থেকে আন্তঃজেলা বাস, ট্রাক, কভার্ডভ্যান ও অন্যান্য ভারী যানবাহনসমূহ আব্দুল্লাহপুর, ধউর ব্রীজ মোড় পরিহার করে মহাখালী-বিজয় সরনী-গাবতলী হয়ে চলাচল করবে।

আগুলিয়া থেকে আবদুল্লাহপুরগামী যানবাহনগুলো আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে।
মহাখালী বাসটার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সব ধরনের যানবাহন মহাখালী ক্রসিং-এ বামে মোড় নিয়ে বিজয় স্মরণী-গাবতলী দিয়ে চলাচল করবে।
কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী বড় বাস, ট্রাক, কাভার্ডভ্যানগুলো হোটেল রেডিসন গ্যাপে ডাইভারশন প্রদান করা হবে। উল্লিখিত যানবাহনসমূহকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হলো।
আখেরী মোনাজাত অর্থাৎ ২২ জানুয়ারি ভোর তিনটা থেকে প্রগতি সরনী ক্রসিং-আব্দুল্লাহপুর-ধউর ব্রীজ আগুলিয়া ক্রসিং-মিরপুর মাজার রোড থেকে বেড়িবাঁধ সড়ক, চিড়িয়াখানা থেকে বেড়িবাঁধ সড়ক এবং পল্লবী ইষ্টার্ণ হাউজিং এলাকা থেকে বেড়িবাঁধ সড়ক পর্যন্ত সড়কসমূহে যানবাহন চলাচল বন্ধ থাকবে। কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজিসমূহকে নিকুঞ্জ-১ গেটের সামনে ডাইভারশন প্রদান করা হবে। উল্লিখিত যানবাহনসমূহকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হলো।

প্রগতি স্মরণী থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহকে কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২ এ ডাইভারশন প্রদান করা হবে। উল্লিখিত যানবাহনসমূহকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হলো। আগামী ২২ জানুয়ারি উত্তরার বাসিন্দা, বিমান যাত্রী ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স বাদে সব ধরনের যানবাহনের চালকগণকে বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো।

বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য আখেরী মোনাজাতের দিন ট্রাফিক-উত্তরা বিভাগের ব্যবস্থাপনায় একটি বড় মাইক্রোবাস পদ্মা ইউলুপ দুটি মিনিবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে এবং একটি বড় মাইক্রোবাস কুড়াতলী লুপ-২ এ ফ্রি পরিবহন সার্ভিসের জন্য ভোর তিনটা থেকে মোতায়েন থাকবে।
ট্রাফিক সংক্রান্ত তথ্যের জন্য ০১৩২০-০৪৩৯৪০, ০১৬২০-০৪৩৯৪১, ০১৩২০-০৪৩৯৫২, ০১৩২০-০৪৩৯৫৮ এই নম্বরগুলোতে যোগাযোগ করতে বলা হয়েছে।