সংবাদ সম্মেলনে কথা বলছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি : ডিএমপি

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে প্রতিষ্ঠানটির ৫ কর্মীকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) লালবাগ বিভাগ।

শুক্রবার (২১ অক্টোবর) রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আওলাদ হোসেন, মো. জাহাঙ্গীর আলম, এনামুল হক, মো. হারুন অর রশিদ ও মাহফুজুল আলমকে গ্রেপ্তার করা হয়।

এ সময় তাঁদের কাছ থেকে ফাঁস হওয়া প্রশ্নপত্রের ফটোকপি, প্রশ্নপত্র বিক্রির ২৫ হাজার টাকা এবং ফাঁস হওয়া প্রশ্নপত্র অনলাইনে আদান-প্রদানের তথ্যসংবলিত বেশ কয়েকটি মোবাইল ফোন জব্দ করা হয়।

শনিবার (২২ অক্টোবর) ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার)।

ডিবিপ্রধান বলেন, শুক্রবার (২১ অক্টোবর) বেলা ৩টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেডের ১২টি পদে নিয়োগ পরীক্ষা ছিল। একটি চক্র বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কিছু কর্মীর যোগসাজশে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে। পরে নিয়োগপ্রত্যাশীদের কাছ থেকে মোটা অঙ্কের টাকার বিনিময়ে নিয় প্রশ্নপত্রের ফটোকপি ও সফট কপি বিক্রির তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেপ্তার ব্যক্তিরা ছাড়াও বিমান বাংলাদেশ এয়ারলাইনসের আরও কয়েকজন কর্মী প্রশ্নপত্র ফাঁস প্রক্রিয়ার সঙ্গে জড়িত। এ চক্রের সঙ্গে জড়িত ডিজিএমের (সিকিউরিটি) গাড়িচালক মাসুদ এবং এমডির গাড়িচালক মাহবুব আলী পালিয়ে গেছেন।

জব্দ করা প্রশ্নপত্রের ফটোকপি ও মোবাইল ফোন। ছবি : ডিএমপি

তিনি আরও বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নিয়োগ কমিটি এবং প্রশ্ন প্রণয়নে পরিচালক প্রশাসন, জিএম প্রশাসন, ডিজিএম সিকিউরিটি, ম্যানেজারসহ দায়িত্বশীল ব্যক্তিরা সম্পৃক্ত থাকেন। এ ঘটনায় আসামিদের বিরুদ্ধে মামলা হয়েছে। পলাতকদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।