পুলিশি হেফাজতে বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক মোহাম্মদ শাফিউল হক। ছবি : ডিএমপি

ঢাকায় এসে নিখোঁজ বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক মোহাম্মদ শাফিউল হককে (৬৬) উদ্ধার করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গুলশান থানার সদস্যরা।

ডিএমপি জানায়, গত বুধবার (১৯ অক্টোবর) রাতে সূত্রাপুর থানা এলাকা থেকে তাঁকে উদ্ধার করা হয়।

গুলশান বিভাগের অতিরিক্ত উপকমিশনার (গুলশান জোন) মো. মাসুদুর রহমান মনির বলেন, ১৮ অক্টোবর মোহাম্মদ শাফিউল হক এবং হুসেম উদ্দীন আহমেদ (৬৫) তাঁদের এনজিওর কাজে বাংলাদেশে আসেন। দেশে আসার পর তাঁরা গুলশানের হোটেল ওয়েস্টিনে ওঠেন।

তিনি আরও বলেন, মোহাম্মদ শাফিউল হক কাউকে কিছু না জানিয়ে বিকেল ৪টার দিকে হোটেল ওয়েস্টিন থেকে বের হয়ে যান। মোহাম্মদ শাফিউল হক শর্ট টাইম মেমোরি লস রোগে আক্রান্ত, এ কারণে তিনি আর হোটেলে ফিরতে পারেননি।

এই পুলিশ কর্মকর্তা বলেন, তাঁর বাংলাদেশি বন্ধু খালিদ হোসেন অনেক খোঁজাখুঁজি করেও না পেয়ে ১৯ অক্টোবর গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি করেন। পরে ডিএমপি কন্ট্রোলের মাধ্যমে সব থানায় বেতার বার্তা পাঠানো হয়। পাশাপাশি বিভিন্ন সিসিটিভি ফুটেজ বিশ্লেষণের মাধ্যমে খোঁজাখুঁজি শুরু করা হয়। একপর্যায়ে তথ্য ও প্রযুক্তির সহায়তায় সূত্রাপুর এলাকা থেকে মোহাম্মদ শাফিউল হককে উদ্ধার করা হয়।

তিনি বলেন, পরে সফরসঙ্গী হুসেম উদ্দীন আহমেদ এবং হোটেল ওয়েস্টিন কর্তৃপক্ষের উপস্থিতিতে নিখোঁজ শফিউলকে খালিদ হোসেনের জিম্মায় তুলে দেওয়া হয়।