বিকাশ কর্মকর্তা পরিচয়ে তথ্য সংগ্রহ করে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস বিকাশ ও ব্যাংক অ্যাকাউন্টের ডেবিট কার্ড থেকে লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগ।

গ্রেপ্তারকৃতের নাম মানিক বালা তুলিপ। গ্রেপ্তারের সময় তাঁর হেফাজত থেকে দুটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

গোয়েন্দা অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের সহকারী পুলিশ কমিশনার শিপ্রা রানী দাস ডিএমপি নিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘বিকাশ কর্মকর্তা পরিচয় দিয়ে তথ্য নিয়ে গ্রাহকের বিকাশ অ্যাকাউন্ট হ্যাক করে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ২০২২ সালের ১৮ অক্টোবর মতিঝিল থানায় একটি জিডি করা হয়। গোয়েন্দা অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম জিডির তদন্ত শুরু করে। তদন্তকালে তথ্যপ্রযুক্তির সহায়তা ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযুক্তের অবস্থান শনাক্ত করে গতকাল শনিবার রাতে ফরিদপুর জেলার সদর থানা এলাকায় অভিযান চালিয়ে প্রতারক মানিক বালা তুলিপকে গ্রেপ্তার করা হয়।’

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে সহকারী পুলিশ কমিশনার বলেন, ‘২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি বাদীর ব্যবহৃত মোবাইলে মানিক একাধিকবার কল দেয় এবং সে বিকাশের অফিসার বলে পরিচয় দেন। মানিক জানান, বাদীর ব্যবহৃত বিকাশ অ্যাকাউন্টটি আপডেট করতে হবে এবং অ্যাকাউন্ট সচল রাখার জন্য কিছু তথ্য দিয়ে সহযোগিতা করতে হবে। বাদী সরল বিশ্বাসে তাঁর চাহিদামতো কিছু নম্বর ডায়াল করেন এবং ডেবিট কার্ডের নম্বর প্রদান করেন। পরে গ্রেপ্তারকৃত মানিক বাদীর বিকাশ অ্যাকাউন্ট ও ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট হতে ৫০ হাজার টাকা সরিয়ে নেন।’

পুলিশের এ কর্মকর্তা জানান, গ্রেপ্তারকৃত মানিক বিকাশ অফিসার পরিচয়ে ইতোপূর্বে লাখ লাখ টাকা আত্মসাৎ করার কথা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। তাঁর বিকাশ অ্যাকাউন্টে ১৭ লক্ষাধিক টাকার লেদদেনের তথ্য পাওয়া যায়।

এ ঘটনায় গ্রেপ্তারকৃত মানিকের নামে মতিঝিল থানায় মামলা করা হয়েছে বলে জানান এ গোয়েন্দা কর্মকর্তা।