একজন পর্যটকের হাতে সুপেয় পানি তুলে দিচ্ছেন ট্যুরিস্ট পুলিশ। ছবি: বাংলাদেশ পুলিশ।

ঈদের ছুটিতে বান্দরবানের পর্যটন কেন্দ্রগুলোতে আসা পর্যটকদের মাঝে বিনা মূল্যে সুপেয় পানি ও জরুরি ওষুধ সরবরাহ করেছে জেলা ট্যুরিস্ট পুলিশ।

টানা বেশ কয়েকদিন ছুটির আবেশে মুখরিত বান্দরবানের সকল ট্যুরিস্ট স্পটগুলো। ঈদের ছুটিতে জেলা শহর ও শহরের বাইরে হোটেল-রিসোর্টের সব কক্ষ বুকিং হয়ে গেছে। জেলা শহরেও বিভিন্ন আবাসিক হোটেল-মোটেলে প্রতিদিন ট্যুরিস্টদের আগমন চলছে।

পর্যটকদের নিরাপত্তায় জেলা সদর ও থানচি উপজেলা ট্যুরিস্ট পুলিশ বিশেষ ব্যবস্থা নিয়েছে। ইতোমধ্যে সব ট্যুরিস্ট পুলিশের ছুটি বাতিল করা হয়েছে। জেলায় ট্যুরিস্ট পুলিশ রয়েছে শুধু জেলা সদর ও থানচি উপজেলায়। তবে অতিরিক্ত গরম থাকায় বান্দরবান ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিমের পরিকল্পনা ও নির্দেশনায় বান্দরবানের বিভিন্ন ট্যুরিস্ট স্পটগুলোতে বিশুদ্ধ খাবার পানি ও জরুরি ওষুধ বিনা মূল্যে সরবরাহ করা হচ্ছে।

জেলার মেঘলা, নিলাচল, শৈলপ্রপাতসহ বেশ কয়েকটি স্পটে টানা ৭ দিন ছুটিতে প্রায় অর্ধলক্ষ পর্যটক এসেছে। এবার টানা ছুটি গরম থাকায় সুপেয় পানির চাহিদা মেটায় বান্দরবান ট্যুরিস্ট পুলিশ। প্রতিদিন প্রায় ২০টি করে পানির জার সরবরাহ করা হয়। পানি সরবরাহের স্থানে জরুরি ওষুধ যেমন প্যারাসিটামল, খাবার স্যালাইন, ফ্লাজিল ইত্যাদি চাহিদা মাফিক সরবরাহ করা হয়।

ঈদ পরবর্তী ছুটিতে পুলিশের সেবা নিয়ে ব্যতিক্রমী এই আয়োজন করায় পর্যটকরা অভিনন্দন জানিয়েছেন ট্যুরিস্ট পুলিশ সুপার সহ অন্যান্য সদস্যদের।

এ ব্যাপারে পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম বলেন, ঈদ পরবর্তী টানা ছুটিতে আগত পর্যটকদের মাঝে ট্যুরিস্ট পুলিশ সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং সেবা দিতে এই প্রোগ্রামের আয়োজন করা হয়। আমাদের প্রতিষ্ঠানটি যেহেতু আইন শৃঙ্খলা নিয়ে কাজ করে সেইজন্য আমাদের তরফ থেকে জনগণের কল্যাণে পুলিশের সেবা সম্পর্কে ব্যতিক্রমী আয়োজন নিয়ে আমাদের এই উদ্যোগ। আমাদের পক্ষ থেকে পর্যটকদের সাধ্য মতো সেবা দেয়ার বিষয়ে অবহিত করা হয়েছে। আশাকরি এর মাধ্যমে পর্যটকরা সত্যিকার অর্থে ট্যুরিস্ট পুলিশের সেবা সম্পর্কে ওয়াকিবহাল হবে এবং পর্যটন উন্নয়নে পুলিশকে সহায়তার হাত বাড়িয়ে দেবে।