রাশিয়ার প্রতিষ্ঠান গ্লাভকসমসের সঙ্গে দেশের দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের বিষয়ে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি।

বুধবার বিকেলে ভার্চুয়াল আয়োজনে দুই প্রতিষ্ঠানের এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছেন মাননীয় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত মহাকাশ সংস্থা রসকসমসের অঙ্গপ্রতিষ্ঠান গ্লাভকসমসের পক্ষে চুক্তিতে সই করেন এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দিমিত্রি লসকুতভ। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

মোস্তাফা জব্বারের উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ও সিইও শাহজাহান মাহমুদ।
বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ২০১৮ সালের ১২ মে উৎক্ষেপণ করা হয়েছিল। ফরাসি কোম্পানির তৈরি সেই কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ হয়েছিল যুক্তরাষ্ট্র থেকে।
তার সাড়ে তিন বছরের মাথায় দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণকে ‘নতুন মাইলফলক’ হিসেবে অভিহিত করেছেন মোস্তাফা জব্বার। তিনি বলেন, ‘নিঃসন্দেহে এটা একটা মাইলফলক। কারণ, বাঙালির একটা না, দু’টা স্যাটেলাইট হবে, এটা দেখে হেনরি কিসিঞ্জার হয়তো আত্মহত্যা করত।’

টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে টেলিযোগাযোগ খাতে তিনটি প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তার মধ্যে ছিল তৃতীয় সাবমেরিন কেবল স্থাপন, ফাইভ-জি চালু এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ।

দ্বিতীয় স্যাটেলাইটের জন্য ২০১৯ সালেই কাজ শুরু হয়েছিল।

মোস্তাফা জব্বার বলেন, ‘এর মধ্যে পরামর্শক নিয়োগ করেছি, তাদের রিপোর্ট পেয়েছি। তারপরে আমরা চূড়ান্ত করেছি, কী ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণ করব আমরা। সেগুলো করার পরে আমরা ঠিক করেছি সরকারের দিক থেকে আমরা কাদেরকে দিয়ে এটা করাব। এবং এর সহযোগিতার জায়গাটা কোথায় হবে। সেটার ভিত্তিতে এগিয়ে গিয়েছি। এগিয়ে যাওয়ার পরে আজকে সহযোগিতার সমঝোতার স্মারক সই করতে পেরেছি।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ প্রান্তে ঢাকায় রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেন্তিয়েভিচ ম্যান্টিটস্কি এবং রাশিয়া প্রান্তে সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান উপস্থিত ছিলেন।