সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে অসুস্থ ও দুস্থ ব্যক্তির ছবি ব্যবহার করে এই প্রতারণা করতেন তাঁরা।

গ্রেপ্তার আসামির নাম শাহরিয়ার আজম আকাশ। খবর ডিএমপি নিউজের।

যশোরের কোতোয়ালি থানার নিজ বাসা থেকে মঙ্গলবার (২ আগস্ট) রাতে আকাশকে গ্রেপ্তার করে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম।

গ্রেপ্তারের সময় আসামির কাছ থেকে সাইবার প্রতারণার কাজে ব্যবহৃত একটি আইফোন, দুটি বাটন ফোন, একটি ম্যাকবুক এয়ার এবং বিকাশ নম্বরগুলো জব্দ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেওয়া সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের ই-ফ্রড টিমের সহকারী পুলিশ কমিশনার সুরঞ্জনা সাহা বলেন, বিভিন্ন অনলাইন মনিটরিংয়ের ফেসবুকে ‘হেল্প ফর মাসুম, ‘হেল্প ফর তাহমিদ’সহ বেশ কয়েকটি পেজ থেকে গুরুতর অসুস্থ ব্যক্তি ও শিশুর ছবি পোস্ট দিয়ে সাহায্যের আবেদন জানানোর পোস্ট দেখা যায়।

যেখানে বিকাশ ও নগদ নম্বরও দেওয়া হয়। আর সাহায্য করতে না পারলেও পোস্টগুলো যেন শেয়ার করা হয় বলে আকুতি জানানো হয়। এমন কয়েকটি পেজ নিয়ে কাজ শুরু করে সাইবার পুলিশ। একপর্যায়ে অবস্থান শনাক্ত করে যশোর থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ কর্মকর্তা জানান, গ্রেপ্তার আসামি ফিসিং লিংকের মাধ্যমে বিভিন্ন ব্যক্তির ফেসবুক আইডি হ্যাক করেন। পরবর্তী সময়ে হ্যাক করা আইডি থেকে বিভিন্ন পেজ খোলেন। গুরুতর অসুস্থ ও অসহায় শিশুর ছবি পোস্ট করে সাহায্যের আবেদন করেন। ‘ডলার’ব্যবহার করে বুস্টিং করতেন, যাতে পোস্টগুলো বেশি মানুষের কাছে পৌঁছায়।

সেসব পোস্ট দেখে হৃদয়বান মানুষ তাঁর দেওয়া বিকাশ নম্বরে টাকা পাঠান। পাঠানো টাকা দিয়ে তিনি ডলার কিনতেন। পরে ডলার বিক্রি করে বিভিন্ন লোকের কাছ থেকে তাঁর বিকাশ নম্বরে নিয়ে নেন।

এভাবে গত ২ মাসে প্রতারণার মাধমে তিনি প্রায় ১২ লাখ টাকা আত্মসাৎ করেন। তাঁর কাছ থেকে হ্যাক করা শতাধিক ফেসবুক আইডি পাওয়া গেছে।

সুরঞ্জনা সাহা আরও বলেন, তিনি অনেক দিন ধরে এসব সাইবার অপরাধে জড়িত। এ ধরনের অপরাধের জন্য আগেও গ্রেপ্তার হয়েছিলেন। গত মে মাসে জেল থেকে ছাড়া পেয়ে পুনরায় একই অপরাধে জড়ান।

গ্রেপ্তার আসামির নামে রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। যশোরের কোতোয়ালি থানায় তাঁর নামে আরও দুটি মামলা রয়েছে।