করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রভাবে সংক্রমণ আবারও লাগামছাড়া হওয়ায় যুক্তরাষ্ট্র এবার ফাইজারের করোনার ওষুধ কেনায় জোর দিয়েছে। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ৪ জানুয়ারি (মঙ্গলবার) বলছেনে, মহামারির সবচেয়ে খারাপ প্রভাব মোকাবিলার পরিকল্পনার অংশ হিসেবে তাঁর প্রশাসন ফাইজারের ওষুধ কেনার হার দ্বিগুণ করবে। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি মোকাবিলার দায়িত্বে নিয়োজিত বাইডেনের হোয়াইট হাউস টিমের সঙ্গে এক বৈঠকে তিনি বলেন, নতুন এ ক্রয় আদেশের আওতায় ফাইজারের পিলের মজুদ এক কোটি থেকে বাড়িয়ে দুই কোটি করা হবে। তিনি বলেন, ‘এসব পিল হাসপাতালে ভর্তি ও মৃত্যু হার নাটকীয়ভাবে হ্রাস করছে। আমরা ইতোমধ্যে বিশ্বের বৃহত্তম ক্রয় আদেশ দিয়েছি। এর আওতায় থেরাপিউটিক পিলের ক্রয় এখন আমি দ্বিগুণ করছি।’

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ গত ২২ ডিসেম্বর ফাইজারের পক্সলোভিড ট্যাবলেট জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। প্রাথমিকভাবে সরকার করোনা মোকাবেলায় এক কোটি পিল কেনে। ৫ হাজার ৩০০ কোটি ডলার ব্যয়ে এসব পিল কেনার প্রধান লক্ষ্য কোভিড-১৯ রোগের উচ্চ ঝুঁকি মোকাবেলা।

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি পর্যববেক্ষণকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্যমতে, যুক্তরাষ্ট্রে ৪ জানুয়ারি সাড়ে ৫ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। ওই ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ৮৪৭ জনের।