চেক জালিয়াতি করে বিআরডিবির পেনশনের টাকা আত্মসাতের অভিযোগে পিবিআইয়ের অভিযানে গ্রেপ্তার দুই আসামি। ছবি: বাংলাদেশ পুলিশ

চেক জালিয়াতির মাধ্যমে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) পেনশনের টাকা আত্মসাতের ঘটনায় মা-ছেলেকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরা অব ইনভেস্টিগেশন (পিবিআই)। যশোর কোতোয়ালি থানা এলাকা থেকে ১ আগস্ট (মঙ্গলবার) তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামিদের নাম উত্তম কুমার বিশ্বাস (৪০) ও তাঁর মা মাধবী রানী বিশ্বাস (৫৭)।

যশোর পিবিআই জানায়, বিআরডিবির যশোর জেলা দপ্তরের হিসাবরক্ষক পিবিআইয়ের আছে অভিযোগ করেন, উত্তম ও তাঁর মা মাধবী রানী চেক জালিয়াতির মাধ্যমে পেনশনের টাকা আত্মসাৎ করেছেন। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে অনুসন্ধানের সময় পিবিআই জানতে পারে, উত্তম ও তাঁর মা যশোর বিআরডিবির উপপরিচালক মো. কামরুজ্জামান ও উপপ্রকল্প পরিচালক মো. জহুরুল ইসলামের স্বাক্ষর জাল করে এবং জাল সিল তৈরি করে গত ৯ জুলাই অগ্রণী ব্যাংকের রেল বাজার শাখা থেকে ৮ লাখ টাকা এবং গত ১০ জুলাই অগ্রণী ব্যাংকের ঝিনাইদহের কালীগঞ্জ শাখা থেকে ৭ লাখ ৯৯ হাজার তোলেন।
অভিযোগের সত্যতা পেয়ে যশোর কোতোয়ালি থানার রাজারহাট এলাকা থেকে ১ আগস্ট সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উত্তমকে গ্রেপ্তার করে পিবিআই। তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে তাঁর মা মাধবী রানীকে ওই দিন রাত পৌনে ১০টার দিকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে মাধবী রানী জানান, তিনি বিআরডিবির যশোর জেলা দপ্তরের ‘পেনশন ফান্ড, যশোর’ শিরোনামে অগ্রণী ব্যাংকের যশোর দড়াটানা শাখার একটি ব্যাংক হিসাবের মাধ্যমে পেনশন গ্রহণ করতেন। মাধবী ও তাঁর ছেলে উত্তম বিআরডিবি থেকে চেকের পাতা চুরি করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে অগ্রণী ব্যাংকের যশোর রেল বাজার শাখা ও ঝিনাইদহের কালীগঞ্জ শাখা থেকে টাকা তোলেন। দুই আসামির বিরুদ্ধে কোতোয়ালি মডেল থানায় মামলা হয়েছে।