সুনামগঞ্জ জেলা পুলিশের বিশেষ কল্যাণসভায় বক্তব্য দিচ্ছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার) পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় পুলিশ, র‍্যাব, গোয়েন্দা সংস্থা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন, জনগণ একই প্ল্যাটফর্মে এসে জঙ্গিবাদ দমনে কাজ করেছে। সবাই একসঙ্গে কাজ করায় জঙ্গিবাদ নিয়ন্ত্রণে আমরা ঈর্ষণীয় সফলতা অর্জন করেছি। জঙ্গিবাদ এখন পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে।

শুক্রবার (৪ নভেম্বর) সকালে সুনামগঞ্জ শহরের ওয়েজখালী এলাকায় পুলিশের ক্রীড়া কমপ্লেক্স উদ্বোধনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন আইজিপি। এ ছাড়া তিনি সুনামগঞ্জ সদর মডেল থানায় পুলিশ শপিং মলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

পুলিশপ্রধান বলেন, জঙ্গি ও সন্ত্রাস মোকাবেলায় আমরা সব সময় এগিয়ে রয়েছি। জঙ্গিদের বিরুদ্ধে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অপারেশন চালানো হচ্ছে। জঙ্গিদের যেকোনো অপারেশনের আগেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের গ্রেপ্তার করছে।

কল্যাণসভায় সভাপতিত্ব করেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশ একটি পেশাদার বাহিনী। এ বাহিনীর সদস্যরা পেশাদারত্বের সঙ্গে দায়িত্ব পালন করছে।

তিনি আরও বলেন, পুলিশ প্রশিক্ষণ মডিউল অনুযায়ী দায়িত্ব পালন করে এবং আইন ও বিধির আলোকে ব্যবস্থা নেয়। বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

পুলিশপ্রধান বলেন, আইজিপি হিসেবে দায়িত্ব গ্রহণের পর সুনামগঞ্জ জেলায় আমার প্রথম সফর। কারণ আমি সুনামগঞ্জের সন্তান, এই হাওর এলাকার সন্তান। হাওরের মাটির সঙ্গে, পানির সঙ্গে মিলেমিশে আমি বড় হয়েছি। হাওরের ঢেউয়ে সাঁতার শিখেছি। হাওর এলাকার মানুষ সংগ্রামী। তাঁদের সঙ্গে আমি বড় হয়েছি। এখানে এলে মনে হয় আমি মায়ের কাছে এসেছি, মাটির কাছে এসেছি।

সুনামগঞ্জ শহরের ওয়েজখালী এলাকায় পুলিশের ক্রীড়া কমপ্লেক্স উদ্বোধন করছেন আইজিপি মহোদয়। ছবি : বাংলাদেশ পুলিশ

তিনি বলেন, আমার প্রতি আস্থা ও বিশ্বাস রেখে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে বাংলাদেশ পুলিশ বাহিনীর প্রধান নিযুক্ত করেছেন। আমি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা জানাচ্ছি। মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতিও আমি কৃতজ্ঞ। আইজিপি সুনামগঞ্জবাসীকে শুভেচ্ছা জানান এবং তাঁদের দোয়া কামনা করেন।

পর্যটকদের নিরাপত্তায় সুনামগঞ্জে ট্যুরিস্ট পুলিশ স্থাপনে কাজ করা হবে বলেও জানান আইজিপি।

সুনামগঞ্জ সদর থানায় পুলিশ শপিং মল উদ্বোধনকালে মোনাজাতে অংশ নেন আইজিপি মহোদয়। ছবি : বাংলাদেশ পুলিশ

পরে আইজিপি প্রধান অতিথি হিসেবে সুনামগঞ্জ পুলিশ লাইনসে সুনামগঞ্জ জেলার পুলিশ অফিসার ও ফোর্সের সঙ্গে এক বিশেষ কল্যাণসভায় মিলিত হন। এতে সভাপতিত্ব করেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ। সুনামগঞ্জ জেলার পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ এবং অন্য পুলিশ কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।