বাবা আলেকজান্ডার দুগিনের সঙ্গে দারিয়া দুগিনা। ছবি: আরটি

রাশিয়ায় গাড়িবোমা বিস্ফোরণে দার্শনিক ও রাজনৈতিক ভাষ্যকার আলেকজান্ডার দুগিনের মেয়ে দারিয়া দুগিনা নিহত হয়েছেন বলে খবর ছড়িয়ে পড়েছে। মস্কো থেকে ২০ কিলোমিটার দূরে স্থানীয় সময় ২০ আগস্ট (শনিবার) রাত ৯টা ৩৫ মিনিটে এ ঘটনা ঘটে।

বিবিসিসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, হামলার লক্ষ্য আলেকজান্ডার দুগিনই ছিলেন বলে ধারণা করা হচ্ছে। কারণ, তিনি ও তাঁর মেয়ে একই সঙ্গে একটি অনুষ্ঠানে গিয়েছিলেন। রওনা হওয়ার কয়েক মুহূর্ত আগে দুগিন সিদ্ধান্ত নেন যে তিনি আলাদা যাবেন।

দুগিনকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান কৌশলবিদ মনে করেন পশ্চিমা তাত্ত্বিক, বিশ্লেষক ও নীতিনির্ধারকেরা। ‘পুতিনের মস্তিষ্ক’ কিংবা ‘পুতিনের রাসপুতিন’ হিসেবে পরিচিত এ ব্যক্তির মেয়ে দুগিনাও রাজনৈতিক ভাষ্যকার।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আরটির প্রতিবেদনে জানানো হয়েছে, সড়কের মাঝে গাড়িতে বিস্ফোরণে তাৎক্ষণিক মৃত্যু হয় দুগিনার। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, গাড়িতে একজন নারী ছিলেন, যার দেহ এতটাই পুড়ে গেছে যে তাৎক্ষণিকভাবে তা শনাক্ত করা যায়নি।

বেশ কিছু রুশ টেলিগ্রাম চ্যানেল ও সংবাদমাধ্যম জানিয়েছে, বিস্ফোরণে নিহত নারী ৩০ বছর বয়সী দারিয়া দুগিনা। বিস্ফোরণের পরপরই তাঁর বাবা আলেকজান্ডার দুগিনকে ঘটনাস্থলে বিমর্ষ অবস্থায় দেখা যায়।