ইসরায়েলি বসতি স্থাপনকারীরা তাপুয়াচ জংশন থেকে ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের দিকে যাচ্ছে। ছবি: রয়টার্স

ফিলিস্তিনের পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্ট করার সঙ্গে জড়িত ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে আমেরিকা। মার্কিন পররাষ্ট্র দপ্তর গতকাল মঙ্গলবার এ ঘোষণা দেয়। কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ভিসা নিষেধাজ্ঞা আরোপের এক দিন আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছিলেন, ইসরায়েলি বসতি স্থাপনকারীরা পশ্চিম তীরের ফিলিস্তিনিদের ওপর দিনের পর দিন হামলা চালিয়ে আসছে। এতে অসংখ্য ফিলিস্তিনি ভূমিহীন হয়েছে। কিন্তু ইসরায়েলি প্রশাসন বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে কখনো কোনো ব্যবস্থা নেয়নি।

গতকাল ব্লিঙ্কেন বলেন, ‘আজ (মঙ্গলবার) মার্কিন পররাষ্ট্র দপ্তর নতুন একটি ভিসা নিষেধাজ্ঞা নীতি ঘোষণা করেছে। ফিলিস্তিনের পশ্চিম তীরে যারা শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্টের সঙ্গে জড়িত থাকবে, তাদের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হবে। এমনকি যারা পশ্চিম তীরের সাধারণ মানুষের ওপর নাশকতা চালাবে এবং নিত্যপ্রয়োজনীয় পণ্য ও সেবা পাওয়ার অধিকার থেকে বঞ্চিত করবে, তাদের ওপরেও এ নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।’

গত ৭ অক্টোবর ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর ফিলিস্তিনে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সহিংসতা বেড়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা বারবার সতর্ক করে বলেছেন, পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সহিংসতা বন্ধ করতে ইসরায়েলকে অবশ্যই পদক্ষেপ নিতে হবে। ব্লিঙ্কেন বলেন, ‘পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংস হামলাকারী উগ্রপন্থী বসতি স্থাপনকারীদের জবাবদিহির আওতায় আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ইসরায়েল সরকারকে আমরা আহ্বান জানাই।’

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, আজ মঙ্গলবার থেকেই ভিসা নিষেধাজ্ঞাগুলো কার্যকর হবে। কয়েকজন বসতি স্থাপনকারী ও তাঁদের পরিবারের সদস্যরা নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন। তবে গোপনীয়তার কারণে তিনি কারও নাম প্রকাশ করেননি।

ইসরায়েলি বসতি স্থাপনকারীরা বছরের পর বছর ধরে ফিলিস্তিনিদের ওপর সহিংসতা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলে অতি ডানপন্থী নেতানিয়াহু সরকার ক্ষমতায় আসার পর গত বছর থেকে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হামলা আরও বেড়েছে। কারণ, তিনি তাদের সমর্থন করেন।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল ও হামাসের মধ্যে শুরু হওয়া যুদ্ধে এখন পর্যন্ত ১৬ হাজার ৫০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যে শিশু রয়েছে ৬ হাজার। অন্যদিকে ইসরায়েলি নিহত হয়েছেন ১ হাজার ২০০ জন বলে দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

ফিলিস্তিনিদের অভিযোগ, গাজার সংঘাতকে জমি দখলের সুযোগ হিসেবে ব্যবহার করছে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা। সূত্র: ইনডিপেনডেন্ট অনলাইন।