অস্ট্রিয়ার তেল ও গ্যাস প্রতিষ্ঠান ওএমভি জানিয়েছে, রুশ গ্যাসের মূল্য রাশিয়ার মুদ্রা রুবলে পরিশোধের জন্য রাশিয়ার ব্যাংক গ্যাজপ্রমব্যাংকে একটি অ্যাকাউন্ট খুলেছে তারা। অস্ট্রিয়া তার চাহিদার ৮০ শতাংশ গ্যাস রাশিয়া থেকে আমদানি করে। খবর রাশিয়া টুডের।

ওএমভির মুখপাত্র বলেছেন, ‘আমরা একটি অর্থপ্রদান প্রক্রিয়া বাস্তবায়ন করেছি, যাতে নিষেধাজ্ঞার লঙ্ঘন হবে না এবং গ্যাস সরবরাহের জন্য সময়মতো মূল্য পরিশোধ নিশ্চিত করা যাবে।’

ইউরো ও ডলারে বাণিজ্যে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার ফলে মস্কো মার্চের শেষ দিকে জানায়, অবন্ধুসুলভ দেশগুলোকে রুশ মুদ্রা রুবলেও রাশিয়ার তেল ও গ্যাসের মূল্য পরিশোধ করতে হবে। যে দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে, তারা রুশ ব্যাংক গ্যাজপ্রমব্যাংকে অ্যাকাউন্ট খুলবে এবং তাদের মুদ্রায় তারা অর্থ পরিশোধ করবে, যা পরে রুবলে পরিবর্তিত হয়ে যাবে। ১২ মে পর্যন্ত মোট ২০টি ইউরোপীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রমব্যাংকে অ্যাকাউন্ট খুলেছে।

এদিকে রাশিয়ার প্রতিবেশী দেশ ফিনল্যান্ড রুবলে মূল্য পরিশোধের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। মস্কো থেকে নিশ্চিত করা হয়েছে, শনিবারের মধ্যেই ফিনল্যান্ডে সরবরাহ বন্ধ করে দেওয়া হবে। পোল্যান্ড, নেদারল্যান্ডস, ডেনমার্ক, বুলগেরিয়া, যুক্তরাজ্য, স্লোভেনিয়া রুবলে মূল্য পরিশোধের নতুন রুশ অর্থ ব্যবস্থা প্রত্যাখ্যান করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার বলেছেন, নতুন অর্থব্যবস্থাকে অস্বীকারকারী দেশগুলোকে রাশিয়া বিনা মূল্যে গ্যাস দেবে না।

রুশবিরোধী নিষেধাজ্ঞাগুলো এরই মধ্যে ইউরোপে প্রভাব ফেলেছে, বেড়েছে জীবনযাত্রার ব্যয়। অস্ট্রিয়া ২০২২ সালের এপ্রিল পর্যন্ত ৪০ বছরের সর্বোচ্চ মুদ্রাস্ফীতির রেকর্ড করেছে।

এদিকে বন্ধুপ্রতিম দেশগুলোর জন্য বাধ্যবাধকতা না থাকলেও রাশিয়ার সবচেয়ে কাছের মিত্র বেলারুশ রুশ তেল গ্যাস রুবলে কেনার সিদ্ধান্ত নিয়েছে।