নোয়াখালী জেলা পুলিশের উদ্যোগে হতদরিদ্রদের বাড়ি নির্মাণ প্রকল্প বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম, পিপিএম। ছবি: বাংলাদেশ পুলিশ

মুজিব-শতবর্ষে ‘বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না’- মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নের সহায়ক হিসেবে বাংলাদেশ পুলিশ সারা দেশে প্রতিটি থানায় একটি করে হতদরিদ্র পরিবারকে বাড়ি নির্মাণ করে দেওয়ার প্রকল্প হাতে নিয়েছে। তারই অংশ হিসেবে নোয়াখালী জেলা পুলিশের উদ্যোগে জেলার নয় থানার নয়টি হতদরিদ্র পরিবার পাচ্ছে সুদৃশ্য বাড়ি।

জেলা পুলিশ জানায়, নোয়াখালী জেলা পুলিশের প্রকল্পের আওতায় প্রত্যেক থানায় একটি হতদরিদ্র পরিবারকে নূন্যতম এক কাঠা জমি কিনে আনুমানিক ৪১৫ বর্গফুট আয়তনের দুই কক্ষ, রান্নাঘর ও টয়লেটবিশিষ্ট একটি বাড়ি নির্মাণ করে দেওয়ার কাজ শুরু করে। এখন প্রকল্পের বাড়িগুলো হস্তান্তরের অপেক্ষায় আছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১০ এপ্রিল সারা দেশে পুলিশের প্রকল্পের আওতায় নির্মিত জমিসহ বাড়িগুলো উপকারভোগীদের কাছে হস্তান্তর করবেন। উপকারভোগীদের মধ্যে অনেকেই বিধবা নারী। তাঁরা ভিক্ষাবৃত্তি ও গৃহপরিচারিকা হিসেবে কাজ করেন। তাদের অনেকের সন্তান প্রতিবন্ধী, যাদের নিয়ে তাঁরা মানবেতর জীবনযাপন করছিলেন।

নোয়াখালী জেলা পুলিশের উদ্যোগে নির্মিত বাড়ি। ছবি: বাংলাদেশ পুলিশ

নোয়াখালী জেলা পুলিশের উদ্যোগে বাড়ি পাচ্ছেন সুধারাম মডেল থানার গহিনী বিবি আয়েশা (৪৯), হাতিয়া থানার ভিক্ষুক মো. জামাল উদ্দিন (৬০), কোম্পানীগঞ্জ থানার গৃহকর্মী নুর জাহান (৩৭), বেগমগঞ্জ মডেল থানার গৃহকর্মী বুলবুল পেয়ারা (৫৭), সেনবাগ থানার গৃহিনী আশ্ববীর নেছা (৫৪), চাটখিল থানার দিনমজুর জসিম উদ্দিন (৪৭), সোনাইমুড়ী থানার শহিদুল ইসলাম (২৮), চরজব্বর থানার গৃহকর্মী সখিনা খাতুন (৪৩) ও কবিরহাট থানার ভিক্ষুক কমলা খাতুন (৫৪)। সোনাইমুড়ী থানার শহিদুল একটি লেপের দোকানে সেলাইয়ের কাজ করেন।