মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

স্থানীয় চাহিদা মেটাতে এবং বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য রপ্তানি পণ্য বাড়াতে নিজস্ব জলাধারে মাছ চাষের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৪ জুলাই) সকালে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২’ উদযাপন এবং ‘জাতীয় মৎস্য পদক-২০২২’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে মাননীয় প্রধানমন্ত্রী এই আহ্বান জানান। খবর বাসসের।

সরকারপ্রধান বলেন, আমি বিশ্বাস করি, আমাদের মাছের কোনো অভাব হবে না এবং নতুন রপ্তানি আইটেম যুক্ত করতেও সক্ষম হব। যার যার জলাধার আছে, তারা যেন সেই জলাধারকে মাছ চাষের আওতায় আনার ব্যাপারে বিশেষ মনোযোগ দেন।

হাওর অঞ্চলে মৎস্য উৎপাদনের বিশাল সম্ভাবনার কথা তুলে ধরে মাননীয় প্রধানমন্ত্রী বলেন, শুধু হাওর না, বাঁওড়, খাল, বিল, বিভিন্ন জলাধার এত জায়গা আমাদের। আমার তো মনে হয় যার যেখানে এই ধরনের জলাধার আছে, তারা যদি এই মৎস্য উৎপাদন করার দিকে একটু নজর দেন; শুধু মাছও না, মাছের সাথে কাঁকড়া, শামুক, ঝিনুক সবকিছুই চাষ করা যায়।

মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে মাননীয় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক মৎস্য খাতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাঝে জাতীয় মৎস্য পদক-২০২২ দেন। মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক পুরস্কার পর্ব সঞ্চালনা করেন।