ম্যাচে পাকিস্তানের ব্যাটিংয়ের একটি মুহূর্ত। ছবি: সংগৃহীত

হাতে শেষ উইকেট নিয়ে ইনিংসের শেষ ওভারে জিততে ১১ রান দরকার পাকিস্তানের। এমন অবস্থায় শেষ ওভারের প্রথম দুই বলে দুই ছক্কা মেরে পাকিস্তানকে অবিস্মরণীয় জয়ে এশিয়া কাপের ফাইনালে তুললেন ১০ নম্বরে ব্যাট হাতে নামা নাসিম শাহ। খবর বাসসের।

নাসিমের এই দুই ছক্কায় বুধবার এশিয়া কাপে সুপার ফোরের উত্তেজনাপূর্ণ ম্যাচে পাকিস্তান ১ উইকেটে হারিয়েছে আফগানিস্তানকে। এই জয়ে আফগানিস্তান ও ভারতকে বিদায় করে শ্রীলঙ্কাকে নিয়ে এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করল পাকিস্তান।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করতে নামে পাকিস্তান। শুরুতে ব্যাট হাতে পাকিস্তানকে ১৩০ রানের লক্ষ্য দেয় আফগানিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই ধাক্কা খায় পাকিস্তান। আফগানিস্তানের পেসার ফজলহক ফারুকির বলে লেগ বিফোর হন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ১ বলে খেলে শূন্য হাতে প্যাভিলিয়নে ফিরেন বুধবারই টি-টোয়েন্টিতে ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান হারানো বাবর।

চতুর্থ ওভারে রান আউটের ফাঁদে পড়ে বিদায় নেন তিন নম্বরে নামা ফখর জামান। এতে ১৮ রানে ২ উইকেট হারে ব্যাকফুটে চলে যায় পাকিস্তান। এ অবস্থা থেকে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেন ইনফর্ম মোহাম্মদ রিজওয়ান ও ইফতেখার আহমেদ। তৃতীয় উইকেটে ৩৩ বলে ২৭ রান তুলেন তাঁরা।
২৬ বলে ১টি করে চার-ছক্কায় ২০ রান করা রিজওয়ানকে বিদায় করে আফগানিস্তানকে ব্রেক-থ্রু এনে দেন রশিদ।

দলীয় ৪৫ রানে রিজওয়ানের বিদায়ের পর পাকিস্তানের জয়ের পথ সুগম করেন ইফতেখার ও শাদাব খান। দ্রুত রান তুলেন শাদাব। এতে চতুর্থ উইকেটে ৪১ বলে ৪২ রান যোগ করেন তারা।

১৬ ও ১৭তম ওভারে ১০ রানের ব্যবধানে ইফতেখার ও শাদাবকে শিকার করে দারুণভাবে আফগানিস্তানকে খেলায় ফেরান ফরিদ আহমেদ ও রশিদ। ইফতেখার ৩৩ বলে ৩০ রান করে ফরিদের এবং ২৬ বলে ৩৬ রান তুলে রশিদের শিকার হন শাদাব।

১৮তম ওভারে নাওয়াজ ও খুশদিল শাহকে শিকার করে ম্যাচের লাগাম আফগানিস্তানের পক্ষে টেনে ধরেন রশিদ। শেষ ২ ওভারে হাতে ৩ উইকেট নিয়ে ২১ রান দরকার পড়ে পাকিস্তানের। ১৯তম ওভারের দ্বিতীয় বলে রউফকে বিদায় করেন ফরিদ। ওই ওভারের চতুর্থ বলে ছক্কা মারার পরের ডেলিভারিতে আউট হন আসিফ। এতে নবম উইকেট হারায় পাকিস্তান। ৮ বলে ১৬ রান করেন আসিফ।

১ উইকেট হাতে নিয়ে শেষ ওভারে জিততে ১১ রান প্রয়োজন পড়ে পাকিস্তানের। ফারুকির করা শেষ ওভারের প্রথম দুই বলে ছক্কা মেরে পাকিস্তানের জয় নিশ্চিত করেন ১০ নম্বরে নামা নাসিম শাহ। ৪ বলে ২টি ছক্কায় অপরাজিত ১৪ রান করেন নাসিম।

এই ইনিংস দিয়ে টি-টোয়েন্টিতে রানের খাতা খোলেন পেস বোলার নাসিম। বল হাতে আফগানিস্তানের ফারুকি-রশিদ ৩১ রানে ৩টি করে উইকেট নেন।

আগামীকাল ভারতের মুখোমুখি হবে আফগানিস্তান। আর ৯ সেপ্টেম্বর সুপার ফোরের শেষ ম্যাচে লড়বে পাকিস্তান-শ্রীলঙ্কা। ১১ সেপ্টেম্বর হবে ফাইনাল।