খ্রিষ্টীয় নববর্ষের প্রাক্কালে সারা দেশে উচ্চ স্বরে লাউড স্পিকারে গানবাজনা ও শব্দদূষণসংক্রান্ত ৯৭১টি কলের বিপরীতে সেবা দিয়েছে ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’। এর মধ্যে শুধু ঢাকা মহানগর এলাকায়ই ২৩৭টি কলের বিপরীতে সেবা দেওয়া হয়েছে।

জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর গণমাধ্যম ও জনসংযোগ কর্মকর্তা পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার জানান, ৩১ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এ-সংক্রান্ত কল এসেছে ৫২৬টি। এর মধ্যে শুধু ঢাকা মহানগর এলাকায়ই সেবাপ্রত্যাশী ছিলেন ১০৭ জন। ১ জানুয়ারি রাত ১২টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শব্দদূষণ-সংক্রান্ত ৪৪৫টি কল এসেছে। এর মধ্যে ঢাকা মহানগর এলাকায় সেবাপ্রত্যাশী ছিলেন ১৩০ জন।

এসব ঘটনায় সংশ্লিষ্ট থানার পুলিশ দল ঘটনাস্থলে গিয়ে উচ্চ স্বরে লাউড স্পিকারে গানবাজনা বন্ধ করে শব্দদূষণ-সংক্রান্ত অভিযোগগুলোর নিষ্পত্তি করেছে।

এদিকে ১ জানুয়ারি রাত ২টায় রাজধানীর ধানমন্ডি ১৫ নম্বর সড়কের ১৩ নম্বর বাড়ি থেকে একজন কলার জানান, তাঁর পাশের বাড়ির সীমানাদেয়ালের ওপরে প্লাস্টিক শিটের ওপর ফানুস পড়ে আগুন লেগেছে। ৯৯৯ থেকে এই সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের দল ঘটনাস্থলে যাওয়ার আগেই কলার জানান, তাঁরা আগুন নিভিয়ে ফেলেছেন।