সালাম গ্রহণ করছেন বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের (বিপিডব্লিউএন) সভাপতি ও স্পেশাল ব্রাঞ্চের (এসবি) ডিআইজি আমেনা বেগম বিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

নড়াইল জেলা পুলিশের বিশেষ শাখা (ডিএসবি) পরিদর্শন করেছেন বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের (বিপিডব্লিউএন) সভাপতি ও স্পেশাল ব্রাঞ্চের (এসবি) ডিআইজি আমেনা বেগম বিপিএম। পরে তিনি জেন্ডার রেসপন্সিভ পুলিশিং বিষয়ক আলোচনা সভায় অংশ নেন।

নড়াইল জেলা এসবির বিভিন্ন দাপ্তরিক কার্যক্রম ও রেজিস্টার পর্যবেক্ষণ করছেন বিপিডব্লিউএনের সভাপতি ও স্পেশাল ব্রাঞ্চের (এসবি) ডিআইজি আমেনা বেগম বিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

মঙ্গলবার (২৫ এপ্রিল) তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান নড়াইলের পুলিশ সুপার মোসা. সাদিরা খাতুন। এ সময় জেলা পুলিশের একটি চৌকস দল ডিআইজিকে সালাম দেয়।

সালাম গ্রহণ শেষে তিনি নড়াইল জেলা এসবির বিভিন্ন দাপ্তরিক কার্যক্রম ও রেজিস্টার পর্যবেক্ষণ করেন এবং অগ্রিম তথ্য সংগ্রহ ও নজরদারির মাধ্যমে অপরাধ নিয়ন্ত্রণসহ বিভিন্ন বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেন। এ সময় নড়াইল ডিএসবি ও জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পুলিশ লাইনস ড্রিলশেডে জেন্ডার রেসপন্সিভ পুলিশিং বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন বিপিডব্লিউএনের সভাপতি ও স্পেশাল ব্রাঞ্চের (এসবি) ডিআইজি আমেনা বেগম বিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

এরপর পুলিশ লাইনস ড্রিলশেডে পুলিশ সুপার মোসা. সাদিরা খাতুনের সভাপতিত্বে জেন্ডার রেসপন্সিভ পুলিশিং বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন ডিআইজি আমেনা বেগম বিপিএম। এ সময় নারী পুলিশ সদস্যদের পেশাদারত্বের পূর্ণ বিকাশ, কর্মদক্ষতা বৃদ্ধি, স্বাস্থ্যসেবার মানোন্নয়ন ও নারীবান্ধব কর্মপরিবেশ নিয়ে আলোচনা করেন তিনি।

তিনি বলেন, জেন্ডার বৈষম্য হ্রাসে নারী ও পুরুষের চিন্তা-ভাবনার পরিবর্তন আনতে হবে। পারিবারিক ও অনাকাঙ্ক্ষিত যৌন হয়রানি প্রতিরোধে নারীদের সাহসী ভূমিকা পালন করতে হবে। পুলিশিংয়ে নারী পুলিশ সদস্যদের প্রতিনিধিত্ব ও অপরাধ নিয়ন্ত্রণে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় সম্পর্কে তিনি নির্দেশনা দেন। এ ছাড়া জেন্ডার সমতা অর্জন ও স্মার্ট পুলিশিংয়ের মাধ্যমে এসডিজি লক্ষ্য অর্জনে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

নড়াইল জেলা পুলিশের নারী সদস্যগণের সঙ্গে বিপিডব্লিউএনের সভাপতি ও স্পেশাল ব্রাঞ্চের (এসবি) ডিআইজি আমেনা বেগম বিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

আলোচনা সভায় নড়াইলের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. রিয়াজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) তারেক আল মেহেদী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. দোলন মিয়া, সব থানার ওসি, ডিআইও, টিআই, বিপিডব্লিউএন, নড়াইল ফোকাল পয়েন্ট অফিসার, জেলা পুলিশে কর্মরত নারী পুলিশ সদস্যগণ উপস্থিত ছিলেন।

পরে ডিআইজি আমেনা বেগম বিপিএম সুলতান সংগ্রহশালা পরিদর্শন করেন এবং পরিদর্শন বইয়ে মন্তব্য লিখে স্বাক্ষর করেন।