পিবিআই যশোরের অভিযানে গ্রেপ্তার ব্যক্তি। ছবি: পুলিশ নিউজ

নড়াইলে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের সঙ্গে ব্যবসার নামে প্রতারণার ঘটনায় একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) যশোর।

পিবিআই যশোর জানায়, নড়াইল সদরের বাসিন্দা সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য মো. ফরিদ আহম্মেদ (৫০) নিজেকে রিয়েল এস্টেট ব্যবসায়ী বলে বিভিন্নজনের কাছে পরিচিত করাতেন। তিনি সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্তসহ অন্যান্য অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীকে টার্গেট করে প্রতারণার ফাঁদ তৈরি করেন। তিনি বিভিন্নজনকে জমির ব্যবসা করে বেশি লাভের প্রলোভন দেখান এবং অনেকে তাঁর কথায় বিশ্বাস করে ব্যবসা করার জন্য টাকা দেন।

ভুক্তভোগী সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট মিজানুর রহমানের (৪৫) কাছে জমি ব্যবসার কথা বলে কিছু টাকা চান ফরিদ আহম্মেদ। একই সঙ্গে জমির ব্যবসা করে অনেক কিছু করেছেন বলে মিজানকে জানান ফরিদ।

ফরিদ ভুক্তভোগীকে ১ লাখ টাকার বিপরীতে প্রতি মাসে ৫ হাজার ৫০০ টাকা দেওয়ার প্রস্তাব দেন। ভুক্তভোগী তাঁর প্রস্তাবে রাজি হয়ে গত ৩০ এপ্রিল সকাল ৯টার দিকে নগদ ৩ লাখ টাকা দেন। কয়েকবারে ফরিদকে মোট ১৪ লাখ টাকা দেন মিজান। পাশাপাশি ওই এলাকার আশিষ কুমার দাশ (৪৫) ৮ লাখ, রাফেজা পারভীন (৫৫) ৬ লাখ ও জহুরুল ইসলাম (৭২) ২ লাখ টাকা দেন ফরিদকে।

অনুসন্ধানকালে ফরিদ ঘটনার সঙ্গে জড়িত মর্মে সত্যতা পাওয়া গেলে পিবিআই যশোরের চৌকস দল শনিবার রাত পৌনে ১১টার দিকে তাঁকে নড়াইল সদরের দুর্গাপুরে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে। তাঁর নামে নড়াইল সদর থানায় মামলা করা হয়েছে।