পুলিশি হেফাজতে গ্রেপ্তার প্রতারক তরিকুল ইসলাম।

ঠিকাদার পরিচয়ে নকল চালান দিয়ে দেড় কোটি টাকা হাতিয়ে নেওয়া প্রতারক তরিকুল ইসলামকে (৩০) গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের ওয়ারী বিভাগ।খবর জাগো নিউজের।

সোমবার (২৮ নভেম্বর) রাজধানীর কদমতলী থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এসময় তার কাছ থেকে একটি মোবাইল ফোন, পাঁচটি সিম, একটি ল্যাপটপ, একটি ডেস্কটপ, ১৮টি ক্যামেরা, ৭৬টি ভিজিটিং কার্ড, আটটি আইডি কার্ড, দুটি পাসপোর্ট, একটি ব্ল্যাংক চেক ও দুটি সিল জব্দ করা হয়।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে রাজধানীর ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তথ্যপ্রযুক্তির অপব্যবহার করে তরিকুল ইসলাম দৈনিক স্বাধীন বার্তা নামক অনুমোদনবিহীন নিউজ পোর্টল, ফেসবুক অ্যাকাউন্ট, ইউটিউব চ্যানেল খুলে নিজেকে সম্পাদক ও প্রকাশক পরিচয় দিয়ে সাধারণ জনগণকে বিভ্রান্ত করে আসছিলেন।

ডিবি প্রধান বলেন, তরিকুল নকল চালান দিয়ে দেড় কোটি টাকা হাতিয়ে নেয় অসাধু ব্যাংক কর্মকর্তাদের সহায়তায়।

পরবর্তী সময়ে কথিত সাংবাদিক খাদ্য গুদাম থেকে খাবার সংগ্রহ করে অন্যত্র বিক্রি করে দেয়। ভুক্তভোগী দেড় কোটি টাকা মেরে দিলেন, অন্যদিকে খাদ্য গুদামের টাকা পরিশোধ না করে মালগুলো উত্তোলন করে অন্যত্র বিক্রি করে দেয়।

তিনি বলেন, অনুমোদনহীন ভুয়া নিউজ পোর্টালের সম্পাদক ও প্রকাশক পরিচয় দিতেন তরিকুল ইসলাম। এছাড়া ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম, নির্বাহী সম্পাদক ও বাংলাদেশ সুপ্রিম কোর্ট অ্যাডভোকেট এমদাদুল হক হানিফ নামে নিজেকে পরিচয় দিতেন তরিকুল। সমাজে দুর্নীতি ও প্রতারক ব্যক্তিদের শেল্টার দেওয়া ও পুলিশের বিরুদ্ধে তরিকুল ওই পোর্টালে নিউজ করতেন। তার সঙ্গে আর কারা জড়িত আছেন তাদেরও আমরা খুঁজছি। আসামিকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি স্বীকার করেছেন যে সাংবাদিক নয়। সাংবাদিকের নাম ব্যবহার করে প্রতারণা ও চাঁদাবাজি করে আসছিলেন।

তরিকুল ইসলামের বিরুদ্ধে কদমতলী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে বলে জানান হারুন অর রশীদ।