পুলিশি হেফাজতে দুই আসামি। ছবি : বাংলাদেশ পুলিশ

নওগাঁ জেলা পুলিশের তৎপরতায় অটোভ্যানচালক আইজুল মণ্ডল (৫০) হত্যাকাণ্ডের রহস্য উদ্ঘাটিত হয়েছে। হত্যাকাণ্ডে জড়িত দুই আসামিকে গত রোববার (৯ এপ্রিল) গ্রেপ্তার করা হয়েছে।

আসামিরা হলেন রাজশাহীর দুর্গাপুর থানা এলাকার মো. রুবেল মোল্লা ওরফে রবিউল (৪২) এবং নাটোরের নলডাঙ্গা থানা এলাকার মো. সাদ্দাম মিয়া (৩০)। রুবেলের বিরুদ্ধে সাতটি ও সাদ্দামের বিরুদ্ধে দুটি মামলা আছে।

নওগাঁ জেলার পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক জানান, গত ২৬ মার্চ মান্দা থানাধীন বাঁকাপুরের আন্দাসুরা বিলের বাঁধের পাশ থেকে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়। খোঁজ নিয়ে জানা যায়, লাশটি কুসুম্বা গ্রামের আইজুল মণ্ডলের (৫০)। তিনি পেশায় একজন অটোভ্যানচালক। গত ২৫ মার্চ আইজুল অটোভ্যান নিয়ে বাড়ি থেকে বের হয়ে আর ফিরে আসেননি বলে জানায় তাঁর পরিবার। এ ঘটনায় মান্দা থানায় একটি হত্যা মামলা হয়।

তদন্তের এক পর্যায়ে আসামিদের অবস্থান শনাক্ত করা হয়। পরে জেলা গোয়েন্দা শাখা (ডিবি) ও মান্দা থানা-পুলিশ রোববার রাজশাহীর শাহমখদুম এলাকা থেকে রুবেলকে গ্রেপ্তার করে। তাঁর দেওয়া তথ্যে অটোভ্যানসহ সাদ্দামকে গ্রেপ্তার করা হয়।

আসামিদের জিজ্ঞাসাবাদের বরাতে পুলিশ সুপার জানান, দীর্ঘ দিন ধরে নওগাঁ, রাজশাহী, নাটোরসহ আশপাশের জেলায় অটোভ্যান, অটোরিকশা ও সিএনজিচালিত অটোরিকশা চুরি ও ছিনতাই করে আসছিলেন আসামিরা। এরই ধারাবাহিকতায় গত ২৫ মার্চ আইজুলের অটোভ্যান ভাড়া করে মান্দা থানাধীন বাঁকাপুরের আন্দাসুরা বিলের বাঁধে নিয়ে যান তাঁরা। এ সময় আইজুলকে কৌশলে চেতনানাশকমিশ্রিত কোমল পানীয় পান করান। এক পর্যায়ে তাঁকে শ্বাসরোধে হত্যা করে অটোভ্যান নিয়ে পালিয়ে যান।