নওগাঁয় পুলিশ মেমোরিয়াল ডে উপলক্ষে র‍্যালি। ছবি: বাংলাদেশ পুলিশ

দেশ ও জনগণের সেবায় কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে নওগাঁ জেলা পুলিশ ও নওগাঁ জেলায় অবস্থিত অন্যান্য পুলিশ সংস্থা পুলিশ মেমোরিয়াল ডে-২০২৩ যথাযোগ্য মর্যাদায় পালন করেছে।
নওগাঁ পুলিশ লাইনসে ১ মার্চ (বুধবার) এই মেমোরিয়াল ডে পালন করা হয়। সকাল ১০টায় নওগাঁর পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হকের নেতৃত্বে একটি র‍্যালি অনুষ্ঠিত হয়। এতে নওগাঁ জেলা পুলিশ, সিআইডি, পিবিআই ও অন্যান্য পুলিশ ইউনিটের সদস্য, কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের পরিবার যোগ দেন।
পরে নওগাঁ পুলিশ লাইনসে পুলিশ মেমোরিয়াল স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় পুলিশের একটি সুসজ্জিত চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। নিহত পুলিশ সদস্যদের প্রতি সম্মান জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয় এবং তাঁদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
পরে নওগাঁ জেলা পুলিশ লাইনস ড্রিল শেডে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক। তিনি তাঁর বক্তব্যে বলেন, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান, আইনশৃঙ্খলা ও জনগণের জানমাল রক্ষার মতো ঝুঁকিপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন পুলিশ সদস্যরা। দেশের যেকোনো প্রয়োজন ও সংকটে নিজের জীবন উৎসর্গ করতেও কুণ্ঠাবোধ করেন না তাঁরা। কর্তব্য পালনকালে প্রতিবছর অনেক পুলিশ সদস্য আহত ও নিহত হন। তাঁদের আত্মত্যাগের মহান দৃষ্টান্ত পুলিশ বাহিনীর জন্য গৌরব ও সম্মানের।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পিবিআইয়ের পুলিশ সুপার নয়মুল হাসান, সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার, মো. আশফিকুজ্জামান আক্তার, নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. শরিফুল ইসলাম খাঁন, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্ ) মো. গাজিউর রহমান, পিপিএমসহ পুলিশ পরিবারের অন্য সদস্যরা।
পরে ২০২২ সালে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী চার পুলিশ সদস্যের পরিবারকে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশের (আইজিপি) পক্ষ থেকে স্বীকৃতি স্মারক ও উপহারসামগ্রী প্রদান করা হয়। এ ছাড়া ২০২২ সালের আগে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী ২৯ জন পুলিশ সদস্যের পরিবারবর্গকে নওগাঁ জেলা পুলিশের পক্ষ থেকে শুভেচ্ছা উপহারসামগ্রী প্রদান করা হয়।

এ সময় নওগাঁ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, নওগাঁয় পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, পুলিশ কর্মকর্তা-কর্মচারী এবং জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।