বেনাপোল বন্দর। ছবি : সংগৃহীত

বিভিন্ন সময়ে মানব পাচারের শিকার হয়ে ভারতে যাওয়ার পর আটকে পড়া ২১ নারী ও শিশুকে বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে ফেরত আনা হয়েছে।

গতকাল শুক্রবার (৭ জানুয়ারি) তাঁরা দেশে ফেরেন। খবর সমকালের।

পররাষ্ট্র মন্ত্রণালয়, কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন এবং পশ্চিমবঙ্গের নারী ও শিশু পাচার রোধ বিষয়ক বিশেষ টাস্কফোর্সের সমন্বিত সিদ্ধান্ত অনুযায়ী তাঁদের দেশে আনা হয়েছে। এসব নারী ও শিশুকে আটক করার পর পশ্চিমবঙ্গের বিভিন্ন সেফ হোমে রাখা হয়েছিল।

প্রত্যাবাসন অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (কনস্যুলার ও কল্যাণ) ও সহকারী সচিব (কল্যাণ) এবং কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের একটি প্রতিনিধিদল, বিজিবি কর্তৃপক্ষ, স্থানীয় এনজিও কর্তৃপক্ষসহ ভারতের বিভিন্ন সরকারি সংস্থা ও বিএসএফ কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন।

বেনাপোল ইমিগ্রেশন ওসি মোহাম্মাদ রাজু জানান, শুক্রবার সন্ধ্যায় বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টের শূন্যরেখায় পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের হস্তান্তর করেছে। ২৮ জন ফেরত আসার কথা থাকলেও সাতজনের শরীরে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হওয়ায় তাদের ফেরত আনা সম্ভব হয়নি।

বাংলাদেশের পক্ষে তাদের গ্রহণ করেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলীফ রেজা, বেনাপোল পোর্ট থানার ওসি মামুন খান ও ইমিগ্রেশন ওসি মোহম্মদ রাজু।