পুলিশ সপ্তাহ-২০২২ উপলক্ষে বক্তব্য দিচ্ছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)। ছবি: পুলিশ নিউজ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) বলেছেন, বাংলাদেশ পুলিশ দেশের মানুষকে সেবা দিতে বদ্ধপরিকর। আমরা প্রতিনিয়ত এ সংগঠনের মানোন্নয়নের জন্য কাজ করছি। পুলিশ সদস্যদের পদোন্নতির ক্ষেত্রে কেন্দ্রীয়ভাবে সর্বোচ্চ স্বচ্ছতার মাধ্যমে মেধাবীদের নির্বাচন করা হচ্ছে। আমরা দীর্ঘ ৪০ বছর পর কনস্টেবল, সাব ইন্সপেক্টর ও সার্জেন্ট পদের নিয়োগবিধি সংশোধন করেছি। ইতিমধ্যে কনস্টেবল পদে ‘বেস্ট অব দি বেস্ট’ প্রার্থী বাছাই করা হয়েছে। আমরা মনে করি, পুলিশের চাকরি শুধু চাকরি নয়, সেবা। এজন্য আমাদের এবারের ট্যাগলাইন হলো ‘চাকরি নয়, সেবা’। আমরা চাই পুলিশ বৈষম্যহীনভাবে দেশের মানুষকে সেবা দেবে।

আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) এক কর্মকর্তার হাতে পুরস্কার তুলে দেওয়া হচ্ছে। ছবি: পুলিশ নিউজ

‘দক্ষ পুলিশ সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে উদযাপিত পুলিশ সপ্তাহ-২০২২-এর দ্বিতীয় দিন সোমবার (২৪ জানুয়ারি) দুপুরে রাজারবাগ পুলিশ লাইনস মাঠে এসব কথা বলেন আইজিপি। পরে তিনি শিল্ড প্যারেড, ২০২০ ও ২০২১ সালের মাদকদ্রব্য, অস্ত্র ও চোরাচালান দ্রব্য উদ্ধারে সাফল্য অর্জনকারী বিভিন্ন ইউনিটের মাঝে পুরস্কার বিতরণ করেন।

বাংলাদেশ পুলিশের কোনো সদস্য অপকর্মে জড়ালে তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে পুলিশপ্রধান বলেন, কোনো পুলিশ সদস্য কোনো ধরনের অনৈতিক কাজে জড়িত হলে, তা বরদাশত করা হবে না। সামর্থ্য অনুযায়ী আমরা পুলিশের প্রতিটি সদস্যের কল্যাণ নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা খারাপ কাজের মাধ্যমে সংবাদ হতে চাই না, ভালো কাজ করে সংবাদের জোগান দিতে চাই।

বাংলাদেশ পুলিশের এক কর্মকর্তার হাতে পুরস্কার তুলে দেওয়া হচ্ছে। ছবি: পুলিশ নিউজ

বাংলাদেশ পুলিশকে ২০৪১ সালের উন্নত দেশের উপযোগী পুলিশ হিসেবে গড়ে তুলতে কৌশলগত পরিকল্পনা গ্রহণ করার কথা জানান আইজিপি।

জঙ্গিবাদ ও মাদক প্রসঙ্গে ড. বেনজীর আহমেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করেছেন। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর সেই শূন্য সহিষ্ণুতার নীতি বাস্তবায়ন করছি। যখনই আমাদের দেশে জঙ্গিবাদ হানা দিয়েছে, তখনই জনগণকে সঙ্গে নিয়ে আমরা তা দমন করেছি। বাংলাদেশ থেকে অবৈধ অস্ত্র সম্পূর্ণ নির্মূল করতে হবে। মাদক নির্মূলে জনগণকে এগিয়ে আসতে হবে।

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) এক কর্মকর্তার হাতে পুরস্কার তুলে দেওয়া হচ্ছে। ছবি: পুলিশ নিউজ

যুব সমাজের উদ্দেশে তিনি বলেন, আমাদের দেশ মাদক উৎপাদন করে না। কিন্তু আমরা কেন মাদকের শিকার হব, যুব সমাজকে তা উপলব্ধি করতে হবে। ২০৪১ সালের উন্নত বাংলাদেশ যুব সমাজকে হাতছানি দিচ্ছে। আমাদের অবশ্যই মাদকের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে।

করোনাকালে বাংলাদেশ পুলিশের ভূমিকার কথা উল্লেখ করে আইজিপি বলেন, করোনা অতিমারিতে পুলিশ এক মহাকাব্যিক ভূমিকা পালন করেছে। নিজেদের জীবন বিপন্ন করে পুলিশ সদস্যরা জনগণের বাড়িতে ওষুধ ও খাবার পৌঁছে দিয়েছেন। কৃষকের ধান কাটার ব্যবস্থা করা, এমনকি করোনায় কেউ মারা গেলে যখন আত্মীয়-স্বজনরা লাশ ফেলে চলে গেছেন তখন পুলিশ সদস্যরা লাশ দাফন ও সৎকার করেছেন। করোনাকালে ১০৬ জন পুলিশ সদস্য জীবন উৎসর্গ করেছেন। ২৭ হাজারের বেশি পুলিশ সদস্য আহত হয়েছেন। তাদের অধিকাংশই আবার সুস্থ হয়ে দেশ ও জনগণের কল্যাণে আত্মনিয়োগ করেছেন।

তিনি অবৈধ অস্ত্র, মাদকদ্রব্য ও চোরাচালান দ্রব্য উদ্ধারে সাফল্য অর্জনকারী ইউনিটগুলোকে ধন্যবাদ জানান। অন্য ইউনিটগুলোকেও এক্ষেত্রে আরও তৎপর হওয়ার আহ্বান জানান আইজিপি।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন অতিরিক্ত আইজিপি (এঅ্যান্ডআই) ড. মো. মইনুর রহমান চৌধুরী।

পরে আইজিপি ২০২০ ও ২০২১ সালে বিভিন্ন অভিযানে অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার, মাদকদ্রব্য উদ্ধার ও চোরাচালানের মালামাল উদ্ধারে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযান ২০২০

‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম জেলা পুলিশ ও পাবনা জেলা পুলিশ।

‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে কক্সবাজার জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যশোর জেলা পুলিশ ও নোয়াখালী জেলা পুলিশ।

‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ ও রাজবাড়ী জেলা পুলিশ।

‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‍্যাব-৭ (চট্টগ্রাম), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে র‍্যাব-৫ (রাজশাহী) ও র‍্যাব-১৫ (কক্সবাজার)।

‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির মিরপুর বিভাগ ও মতিঝিল বিভাগ।

আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযান ২০২১

‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে পাবনা জেলা পুলিশ ও চট্টগ্রাম জেলা পুলিশ।

‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে কক্সবাজার জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নরসিংদী জেলা পুলিশ ও নোয়াখালী জেলা পুলিশ।

‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে গাজীপুর জেলা পুলিশ ও রাজবাড়ী জেলা পুলিশ।

‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‍্যাব-৭ (চট্টগ্রাম), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে র‍্যাব-৫ (রাজশাহী) ও র‍্যাব-১৫ (কক্সবাজার)।

‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির ওয়ারী বিভাগ ও তেজগাঁও বিভাগ।

চোরাচালানের মালামাল উদ্ধার অভিযান ২০২০

‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে কুমিল্লা জেলা পুলিশ ও টাঙ্গাইল জেলা পুলিশ।

‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে খাগড়াছড়ি জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ও বান্দরবান জেলা পুলিশ।

‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে লালমনিরহাট জেলা পুলিশ ও পঞ্চগড় জেলা পুলিশ।

‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‍্যাব-৩ (টিকাটুলি, ঢাকা), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে র‍্যাব-১০ (ডেমরা, ঢাকা) ও র‍্যাব-৭ (চট্টগ্রাম)।

‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিরপুর বিভাগ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির গোয়েন্দা শাখা (ডিবি) ও তেজগাঁও বিভাগ।

‘চ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে রেলওয়ে পুলিশ ও হাইওয়ে পুলিশ।

চোরাচালানের মালামাল উদ্ধার অভিযান ২০২১

‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে কুমিল্লা জেলা পুলিশ ও সিলেট জেলা পুলিশ।

‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঝিনাইদহ জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে বাগেরহাট জেলা পুলিশ ও হবিগঞ্জ জেলা পুলিশ।

‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চুয়াডাঙ্গা জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে পঞ্চগড় জেলা পুলিশ ও লালমনিরহাট জেলা পুলিশ।

‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‍্যাব-১০ (ডেমরা, ঢাকা), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে র‍্যাব-৭ (চট্টগ্রাম) ও র‍্যাব-১৪ (ময়মনসিংহ)।

‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির মিরপুর বিভাগ ও লালবাগ বিভাগ।

‘চ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে রেলওয়ে পুলিশ ও হাইওয়ে পুলিশ।

মাদকদ্রব্য উদ্ধার অভিযান ২০২০

‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে কুমিল্লা জেলা পুলিশ ও চট্টগ্রাম জেলা পুলিশ।

‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে কক্সবাজার জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যশোর ও ঢাকা জেলা পুলিশ।

‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে জয়পুরহাট জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে লালমনিরহাট জেলা পুলিশ ও চুয়াডাঙ্গা জেলা পুলিশ।

‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‍্যাব-৫ (রাজশাহী), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে র‍্যাব-৪ (মিরপুর, ঢাকা) ও র‍্যাব-১৫ (কক্সবাজার)।

‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির রমনা বিভাগ ও মিরপুর বিভাগ।

‘চ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে হাইওয়ে পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও রেলওয়ে পুলিশ।

মাদকদ্রব্য উদ্ধার অভিযান ২০২১

‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে কুমিল্লা জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম জেলা পুলিশ ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে কক্সবাজার জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ ও যশোর জেলা পুলিশ।

‘গ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে জয়পুরহাট জেলা পুলিশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে লালমনিরহাট জেলা পুলিশ ও গাজীপুর জেলা পুলিশ।

‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে র‍্যাব-৭ (চট্টগ্রাম), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে র‍্যাব-১৫ (কক্সবাজার) ও র‍্যাব-১১ (উত্তরা, ঢাকা)।

‘ঙ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ডিএমপির ওয়ারী বিভাগ ও মিরপুর বিভাগ।

‘চ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে হাইওয়ে পুলিশ ও রেলওয়ে পুলিশ।

এ ছাড়া পুলিশ সপ্তাহ-২০২২ কুচকাওয়াজ প্রতিযোগিতায় প্রথম হয়েছে এপিবিএন, যৌথভাবে দ্বিতীয় হয়েছে মেট্রো দল এবং তৃতীয় হয়েছে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ দল।

শিল্ড প্যারেড প্রতিযোগিতায় প্রথম হয়েছে এপিবিএন, যৌথভাবে দ্বিতীয় হয়েছে মেট্রো দল এবং তৃতীয় হয়েছে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ দল।