নবীন সার্জেন্টদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বিপিএম-বার, পিপিএম। ছবি; ডিএমপি নিউজের।

সার্জেন্টদের অত্যন্ত দক্ষতা, স্বচ্ছতা ও বুদ্ধিমত্তার সাথে রাস্তায় যানবাহন ব্যবস্থাপনার দায়িত্ব পালন করতে হবে, যাতে কোনো পদক্ষেপ প্রশ্নবিদ্ধ না হয়। কারণ, রাস্তায় একজন সার্জেন্টের প্রতিটা পদক্ষেপ সাংবাদিকসহ হাজার হাজার মানুষ পর্যবেক্ষণ করেন।

আজ বৃহস্পতিবার সকালে রাজারবাগ পুলিশ লাইনসে শহীদ এসআই শিরু মিয়া মিলনায়তনে ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) সদ্য যোগ দেওয়া নবীন সার্জেন্টদের ওরিয়েন্টেশন কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বিপিএম-বার, পিপিএম। খবর ডিএমপি নিউজের।

নবীন সার্জেন্টদের স্বাগত জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, পুলিশ একাডেমি সারদায় মৌলিক প্রশিক্ষণের আগে মানসিক প্রস্তুতি গ্রহণের জন্য এই ওরিয়েন্টেশন কোর্সের আয়োজন করা হয়। সারদায় মূলত আপনাদের শারীরিকভাবে ফিট ও মানসিকভাবে দৃঢ় করে তৈরি করা হবে। এর আগে বাংলাদেশ পুলিশ এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়াই এই ওরিয়েন্টেশন কোর্সের উদ্দেশ্য।

ডিএমপি কমিশনার বলেন, আপনারা খুবই ভাগ্যবান যে স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে নিজ যোগ্যতায় চাকরি পেয়েছেন। এ জন্য কোথাও কোনো তদবির বা সুপারিশের প্রয়োজন হয়নি। আপনাদের কর্মক্ষেত্রেও যেন সেই যোগ্যতা ও স্বচ্ছতার প্রতিফলন ঘটে।

এ সময় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার বিপিএম-বার; যুগ্ম পুলিশ কমিশনার (হেডকোয়ার্টার্স) মো. জাকির হোসেন খান পিপিএম-সেবা; উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) মো. তানভীর সালেহীন ইমন পিপিএম; উপ-পুলিশ কমিশনার (ওয়েলফেয়ার অ্যান্ড ফোর্স বিভাগ) আর এম ফয়জুর রহমান পিপিএম-সেবাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বাংলাদেশ পুলিশের সার্জেন্ট পদে নিয়োগের লক্ষ্যে অনলাইনে আবেদন গ্রহণ করা হয় গত বছরের ২৫ নভেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত। শারীরিক যোগ্যতা, লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষা, কম্পিউটার দক্ষতা, বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষা শেষে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ দিয়ে ৯ জুলাই প্রজ্ঞাপন জারি করা হয়। যাদের মধ্য থেকে ১৯ জন নারী সার্জেন্টসহ মোট ৩৩৬ জনকে ডিএমপিতে বদলি করা হয়। সদ্য নিয়োগ পাওয়া সার্জেন্টরা ১৬ জুলাই ডিএমপিতে যোগ দেন। গত সোমবার থেকে তাঁদের নিয়ে ৪ দিনব্যাপী এ ওরিয়েন্টেশন কোর্স শুরু হয়। এরপর তাঁরা এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণ গ্রহণের জন্য পুলিশ একাডেমি সারদা, রাজশাহীর উদ্দেশে রওনা হবেন।