পুলিশি হেফাজতে আসামিরা। ছবি : বাংলাদেশ পুলিশ

ঢাকা জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি-উত্তর) তৎপরতায় আন্তজেলা গরুচোর চক্রের আট সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তাঁদের কাছ থেকে তিনটি গরু উদ্ধার এবং একটি ট্রাক জব্দ করা হয়েছে।

বুধবার (২১ জুন) এক সংবাদ সম্মেলনে ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান পিপিএম (বার) জানান, মঙ্গলবার (২০ জুন) ঢাকার সাভার, আশুলিয়া, ধামরাই ও গাজীপুরে অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন মোমিনুল (৩০), রমজান শেখ কালু (৪০), মো. খোকন (৪০), শফিকুল (৪৭), আনোয়ার হোসেন (৩৬), মো. মোক্তার হোসেন (৪০), মো. ইব্রাহিম শেখ (২৬) ও মো. গাজী (৩৮)।

পুলিশ সুপার জানান, ১৬ জুন ঢাকার নবাবগঞ্জ থানাধীন কাঁঠালীঘাটা এলাকার একটি বাড়ি থেকে তিনটি গরু চুরি হয়। এ ঘটনায় গত সোমবার (১৯ জুন) নবাবগঞ্জ থানায় মামলা করেন ভুক্তভোগী। ঢাকা ডিবি উত্তর বিভাগ মামলাটি তদন্তের দায়িত্ব পায়।

তদন্তের একপর্যায়ে মঙ্গলবার রাতে আসামি মোমিনুল ও রমজানকে গ্রেপ্তার করা হয়। তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতে সাভার থানাধীন ঝাউচর ট্যানারি ৩ নম্বর গেট এলাকার একটি বাসা থেকে তিনটি গরুসহ খোকনকে গ্রেপ্তার করা হয়।

এরপর সাভার থানাধীন তেঁতুলঝোড়া এলাকা থেকে শফিকুলকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে তিনি জানান, কয়েক মাস আগে সহযোগীদের নিয়ে সাভার থানাধীন ভাকুর্তা এলাকার বেলওয়েথার এগ্রো ফার্ম থেকে চারটি গরু চুরি করেন তিনি।

উদ্ধার করা গরু। ছবি : বাংলাদেশ পুলিশ

গ্রেপ্তার আসামিদের তথ্যের ভিত্তিতে ওই রাতেই আশুলিয়া থানাধীন জিরানী এলাকা থেকে আসামি আনোয়ার, মোক্তার, ইব্রাহিম ও গাজীকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে তাঁরা জানান, সাত-আট মাস আগে ধামরাই থানা এলাকার একটি বাড়ি থেকে ছয়টি গরু চুরি করে বিক্রি করেন তাঁরা।

জব্দ করা ট্রাক। ছবি : বাংলাদেশ পুলিশ

পুলিশ সুপার জানান, তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতে আশুলিয়া থানাধীন জামগড়া এলাকা থেকে একটি নম্বরপ্লেটবিহীন ট্রাক জব্দ করা হয়েছে। আসামিদের আদালতে সোপর্দ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে কথা বলছেন ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান পিপিএম (বার)। ছবি : বাংলাদেশ পুলিশ