নিজ কর্মক্ষেত্র পরিষ্কারে ব্যস্ত কুড়িগ্রাম জেলা পুলিশের সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ।

ডেঙ্গু প্রতিরোধে পুলিশ লাইনস, থানা, ফাঁড়ি, তদন্তকেন্দ্রসমূহ নিজ নিজ উদ্যোগে সম্মিলিতভাবে পরিষ্কার করেছে কুড়িগ্রাম জেলা পুলিশ।

পুলিশ সদস্যরা বলেন, বাড়ির চেয়ে বেশি সময় আমরা আমাদের কর্মক্ষেত্রে কাটাই, তাই আমাদের কর্মক্ষেত্র আমাদের বাড়ির চেয়েও বড়। বর্তমানে কিছুটা ডেঙ্গু প্রকোপ বাড়ায় ডেঙ্গু প্রতিরোধে আমাদের আশপাশে যেন এডিস মশা বংশবিস্তার করতে না পারে, সে জন্য আমরা আমাদের কর্মক্ষেত্র নিজেরাই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য এই উদ্যোগ নিয়েছি।

পুলিশ লাইনসের পরিদর্শক জহুরুল ইসলাম বলেন, আমি মনে করি, পরিষ্কার-পরিচ্ছন্নতা একটি ধর্মীয় কাজ, আমরা সেই কাজ করারই চেষ্টা করছি।

নাগেশ্বরী থানার ইনচার্জ আশিকুর রহমান বলেন, পুলিশ সুপার মহোদয়ের নির্দেশে আমাদের পরিষ্কার-পরিচ্ছন্নতার এই কাজ অব্যাহত থাকবে।

অন্যদিকে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. রুহুল আমীন বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আমাদের পরিমিত ব্যয়, প্রতি ইঞ্চি জমির সঠিক ব্যবহার ও পরিষ্কার-পরিচ্ছন্নতার নির্দেশ দিয়েছেন। সেই ধারাবাহিকায় বর্তমান সময়ে ডেঙ্গুর প্রভাব কিছুটা বিস্তার পাওয়ায় সব পুলিশ সদস্য স্বতঃস্ফূর্তভাবে তাঁদের কর্মক্ষেত্র পরিষ্কার-পরিচ্ছন্নতার উদ্যোগ নিয়েছে। সাপ্তাহিক বা পাক্ষিক ভিত্তিতে আমাদের এই ধারা অব্যাহত থাকবে।