পুলিশি হেফাজতে প্রতারক চক্রের হোতা অপু। ছবি : বাংলাদেশ পুলিশ

লাগেজ-ভর্তি ডলার পাঠানোর কথা বলে প্রতারণার মাধ্যমে ২ কোটি ৩০ লাখ টাকা আত্মসাৎকারী চক্রের হোতা সোহেল আহমেদ অপুকে (২৮) গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বৃহস্পতিবার (১৪ মার্চ) এক সংবাদ সম্মেলনে সিআইডির প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া বিপিএম, পিপিএম জানান, বুধবার (১৩ মার্চ) দিবাগত রাতে রাজধানীর মিরপুরের পাইকপাড়া এলাকা থেকে আসামি অপুকে গ্রেপ্তার করা হয়। তাঁর বাড়ি মিরপুর থানা এলাকায়।

সিআইডির প্রধান জানান, ভুক্তভোগী সুমন আল রেজার (৪০) সঙ্গে ফেসবুক পরিচয় হয় ওই প্রতারক চক্রের। একপর্যায়ে চক্রের একজন নিজেকে ফ্লোরিডা সিটি ব্যাংকের কর্মকর্তা পরিচয় দিয়ে সুমনকে বলেন, একজন গ্রাহকের ৬০ লাখ ডলার ডিপোজিট আছে। তবে ওই গ্রাহক ২০১০ সালে মারা গেছেন। এ জন্য সুমনকে ওই গ্রাহকের ওয়ারিশ হওয়ার এবং অর্থ ভাগাভাগির প্রস্তাব দেওয়া হয়।

এই পুলিশ কর্মকর্তা জানান, লাগেজ-ভর্তি ডলার কুরিয়ারে পাঠানোর জন্য চার্জ হিসেবে ৯ লাখ ৭০ হাজার টাকা এবং ফেডারেল ট্যাক্স হিসেবে ৬১ লাখ টাকা দাবি করে চক্রটি। প্রলুব্ধ হয়ে টাকা পাঠিয়ে দেন ভুক্তভোগী। পরে প্রতারণার বিষয়টি টের পেয়ে গত ১৭ ডিসেম্বর উত্তরা পশ্চিম থানায় মামলা করেন তিনি।

সংবাদ সম্মেলনে কথা বলেন সিআইডির প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া বিপিএম, পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

তদন্তের একপর্যায়ে গত ২৫ জানুয়ারি চক্রের সদস্য মো. আকাশকে (২৩) নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানাধীন চনপাড়া থেকে গ্রেপ্তার করা হয়। তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে রাজধানীর কল্যাণপুর থেকে চক্রের আরেক সদস্য মো. ইব্রাহিমকে (৩০) গ্রেপ্তার করা হয়। পরে তাঁদের দেওয়া তথ্যে চক্রের হোতা অপুকে গ্রেপ্তার করা হয়। বিভিন্ন ব্যক্তির কাছ থেকে প্রতারণার মাধ্যমে ২ কোটি ৩০ লাখ টাকা আত্মসাতের কথা জানিয়েছেন আসামিরা। তাঁদের বিরুদ্ধে পরবর্তী আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানিয়েছেন সিআইডি প্রধান।