সীতাকুণ্ড রেলওয়ে স্টেশন এলাকায় সোমবার ট্রেন ভ্রমণে সতর্ক হওয়ার বিষয়ে জনসচেতনতামূলক বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়। ছবি: বাংলাদেশ রেলওয়ে পুলিশ

ট্রেন ভ্রমণে অজ্ঞান পার্টি ও মলম পার্টি থেকে সতর্ক হওয়ার পাশাপাশি চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ, ট্রেনের ছাদে ভ্রমণ, মাদকদ্রব্য বহন, টিকিট কালোবাজারি বন্ধে এবং ট্রেন ভ্রমণে সতর্ক হওয়ার বিষয়ে জনসচেতনতামূলক বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার চট্টগ্রাম রেলওয়ে জেলা পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরীর নির্দেশনায় চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি মোহাম্মদ মাজহারুল করিমের সভাপতিত্বে সীতাকুণ্ড রেলওয়ে স্টেশন এলাকায় এবং লাকসাম রেলওয়ে থানার ওসি জসিম উদ্দিন খন্দকারের সভাপতিত্বে ময়নামতি রেলওয়ে স্টেশন-সংলগ্ন কচুয়া চৌমুহনী রেলগেট এলাকায় ট্রেন ভ্রমণে সতর্ক হওয়ার বিষয়ে এ জনসচেতনতামূলক বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়। সভায় স্টেশনের আশপাশের গণ্যমান্য ব্যক্তি, রেলওয়ের বিভিন্ন কর্মকর্তা, কর্মচারী, স্থানীয় দোকানি, রেলওয়ে নিরাপত্তা বাহিনী এবং স্টেশনে আগত ট্রেনের জন্য অপেক্ষমাণ যাত্রীরা উপস্থিত ছিলেন।

ময়নামতি রেলওয়ে স্টেশন-সংলগ্ন কুচয়া চৌমুহনী রেলগেট এলাকায় সোমবার ট্রেন ভ্রমণে সতর্ক হওয়ার বিষয়ে জনসচেতনতামূলক বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ রেলওয়ে পুলিশ

সভায় ট্রেনে ভ্রমণরত অবস্থায় অজ্ঞান পার্টি ও মলম পার্টি থেকে রক্ষার জন্য অপরিচিত ব্যক্তির দেওয়া খাবার, পানীয় বা কোনো কিছু না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া অসংগতভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় ট্রেনের ছাদে ও ইঞ্জিনে আরোহণ করা থেকে বিরত থাকতে, বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ না করতে, ট্রেন স্টেশনে সম্পূর্ণ থামার পর সতর্কতার সঙ্গে ওঠানামা করতে, নিজ নিজ ব্যাগ ও মূল্যবান জিনিসপত্র সাবধানে রাখতে, টিকিট কালোবাজারিদের থেকে টিকিট ক্রয় না করতে, নিজের আশপাশে ব্যক্তির গতিবিধি লক্ষ রাখতে, সন্দেহজনক মনে হলে বা অবৈধ মালামাল বহন করলে রেলওয়ে পুলিশকে অবহিত করতে, টিকিট কালোবাজারিদের ধরিয়ে দিতে, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপকারীকে ধরিয়ে দিতে পুলিশকে সহায়তা করতে, দুষ্কৃত কর্তৃক নিক্ষিপ্ত পাথরের আঘাত থেকে নিজেকে রক্ষার জন্য ট্রেনের জানালা বন্ধ রাখতে সবাইকে অনুরোধ করা হয়।